whatsapp channel

হারিয়ে গেছে প্যান কার্ড! টেনশন করবেন না, এই উপায়ে ৫০ টাকা দিয়েই পেয়ে যাবেন এই নথি

ভারতীয় নাগরিকদের অত্যাবশ্যকীয় নথির মধ্যে একটি হল প্যান কার্ড। ব্যাংকের কোনো আর্থিক লেনদেন হোক কিংবা ঋণ নেওয়ার বিষয়, প্যান কার্ড (PAN Card) হল গুরুত্বপূর্ণ একটি নথি। এছাড়াও যারা আয়করের আওতায়…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

ভারতীয় নাগরিকদের অত্যাবশ্যকীয় নথির মধ্যে একটি হল প্যান কার্ড। ব্যাংকের কোনো আর্থিক লেনদেন হোক কিংবা ঋণ নেওয়ার বিষয়, প্যান কার্ড (PAN Card) হল গুরুত্বপূর্ণ একটি নথি। এছাড়াও যারা আয়করের আওতায় থাকেন, তাদের ক্ষেত্রে আয়কর জমা করার সময়ও জরুরি প্যান কার্ড। এই নথির গুরুত্ব লুকিয়ে আছে এর নামেই। PAN অর্থাৎ Permanent Account Number। এটি একটি ১০ অঙ্কের নাম্বার, যার সাহায্যে আপনার যেকোনো আর্থিক লেনদেনের হিসেব পাওয়া সম্ভব।

Advertisements

এবার আজ প্যান কার্ড বিভিন্ন কাজে ব্যবহার হয়। সে ব্যাঙ্কের অ্যাকাউন্ট খোলা হোক বা আয়কর জমা দেওয়া বা আয়কর কর্তনের দাবি করা সব গুরুত্বপূর্ণ আর্থিক কাজে প্যান কার্ড কিন্তু একটি অত্যাবশ্যকীয় নথি। তাই এই কার্ডটিকে সবসময় আপডেটেড রাখা জরুরি। এর সাথে এই কার্ডটিকে সক্রিয় রাখাটাও জরুরি। এবার অনেকেরই আধারের সঙ্গে প্যান কার্ড লিঙ্ক রাখাটাও জরুরি। কারণ এই গুরুত্বপূর্ণ নথিটিকে ঠিক না রাখলেই কিন্তু আটকে যাবে অনেক কাজই। কিন্তু প্যান কার্ড হারিয়ে গেলে কি করবেন? ঘাবড়াবেন না, এই সহজ উপায়ে প্যান কার্ড রিপ্রিন্ট করা যাবে সহজেই। একনজরে দেখে নিন সেই পদ্ধতি।

Advertisements

● প্রথমে গুগল থেকে ‘Re-print PAN’ লিখে সার্চ করুন। এবার যেসব অপশন খুলবে তার মধ্যে NSDL-এর ওয়েবসাইটে ঢুকুন।

Advertisements

● ওয়েবপেজ খুলে গেলে সেখানে একটি ভার্চুয়াল ফরম দেখতে পাবেন। সেই ফর্মের নির্দিষ্ট জায়গায় প্যান কার্ড নম্বর, আধার নম্বর, জন্ম তারিখ এবং ক্যাপচা কোড নির্ভুলভাবে পূরণ করুন। শর্তাবলী মেনে নেওয়ার অপশনে ক্লিক করুন। তারপর আপনার দেওয়া তথ্য যাচাই করে নিন।

Advertisements

● এই কাজটি হয়ে গেলেই Request OTP অপশনে ক্লিক করুন। আপনার আয়নার মোবাইলে আসা OTP সেখানে লিখুন এবং সাবমিট করুন।

● এরপর আপনাকে এই কাজের জন্য পেমেন্ট করতে হবে। এর জন্য আপনাকে ৫০ টাকা দিতে হবে। সেটি নেট ব্যাংকিং বা UPI পেমেন্টের মাধ্যমে জমা দিতে পারেন।

● এই সমস্ত কাজ হয়ে গেলেই ৭ দিনের মধ্যে আপনার বাড়িতে পৌঁছে যাবে আপনার হারিয়ে যাওয়া প্যান কার্ড।

whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা