Hoop NewsHoop Trending

Weather: বিকেল হলেই রাজ্যজুড়ে চলবে ঝড়বৃষ্টির তান্ডব, কোন কোন জেলায় হবে কালবৈশাখী!

বৈশাখের পর জৈষ্ঠ্যের শুরু থেকেও গ্রীষ্মের দাবদাহ অনুভূত হচ্ছে গোটা বাংলায়। একদিকে প্রখর রোদ, অন্যদিকে বাতাসে ৯০ শতাংশের বেশি আপেক্ষিক আর্দ্রতা নিয়ে ভ্যাপসা গরমে নাজেহাল অবস্থা দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায়। আর্দ্রতাজনিত অস্বস্তিতে ভুগছে রাজ্যবাসী। কোথাও কোথাও তাপমাত্রা ফের ছাড়িয়েছে ৪০ ডিগ্রি সেলসিয়াসের গন্ডি। আবার নতুন করে দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় শুরু হয়েছে তাপপ্রবাহ।

তবে এত মাঝে দিন কয়েক হল, গরমের দাপট থাকলেও কালবৈশাখী ঝড়বৃষ্টিতে স্বস্তি মিলছে সামান্য। গত সপ্তাহ থেকেই একাধিক জেলায় কালবৈশাখীর সঙ্গে প্রবল ঝড়বৃষ্টি হয়। আজ অর্থাৎ বুধবার সকাল থেকে রাজ্যের একাধিক জেলায় তৈরি হয়েছে মেঘলা পরিস্থিতি। সন্ধে হলেই নামতে পারে বৃষ্টি। তৈরি হচ্ছে কালবৈশাখীর অনুকূল পরিস্থিতি, এমনটাই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। কোথায় কোথায় কালবৈশাখী হতে পারে আজ? দেখে নিন।

■ কলকাতার আবহাওয়া: শহর কলকাতায় আজ সকাল থেকেই মূলত মেঘলা আকাশ। তাই তাপমাত্রাও কিছুটা নিম্নমুখী। সকালের অস্বস্তিকর গরম থেকে মিলেছে মুক্তি। এদিকে মঙ্গলবারের পর বুধবারও ঝড়-বৃষ্টির কলকাতা সহ দক্ষিণবঙ্গের প্রায় সমস্ত জেলাতেই ঝড়-বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া অফিস। আজ কলকাতার তাপমাত্রা ৩৫ ডিগ্রি ও ২৬ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ঘোরাফেরা করবে।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ বিক্ষিপ্তভাবে বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের সব জেলাতেই। গাঙ্গেয় জেলা থেকে পশ্চিমের জেলা, সমগ্র দক্ষিণবঙ্গে আজ বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। হাওড়া, হুগলি, দুই মেদিনীপুর, দুই চব্বিশ পরগনা, পুরুলিয়া, বর্ধমান, বাঁকুড়া সহ প্রায় সমস্ত জেলাতেই। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের কারণে তাপমাত্রা সামান্য কমছে। তবে আদ্রর্তাজনিত অস্বস্তি বজায় থাকবে রাজ্যজুড়ে। সঙ্গে কালবৈশাখীর ঝড়ো হাওয়াও চলবে।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: আজ উত্তরবঙ্গের বেশ কয়েকটি জেলাতেও বিক্ষিপ্তভাবে ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দার্জিলিং ও কালিম্পংয়ে আজ বৃষ্টির পরিমান বাড়বে বলে জানা গেছে। সেই কারণেই স্বস্তি আপাতত বজায় থাকছে উত্তরবঙ্গে। তাপমাত্রা থাকবে হাতের মুঠোয়।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা