whatsapp channel

Weather Update: আজ থেকেই আবহাওয়ার পরিবর্তন, ভারী বৃষ্টির কড়া সতর্কতা এই জেলাগুলিতে

বিগত কয়েকদিন ধরেই বাংলায় আবহাওয়ার পরিবর্তন ঘটছে ব্যাপকভাবে। কখনো ঘনিয়ে আসছে মেঘ, সাতসকালে অন্ধকার নেমে আসছে, তার মধ্যেই কোথাও ভারী বৃষ্টিপাত হচ্ছে, কোথাও আবার হালকা থেকে ছিটেফোঁটা বৃষ্টি পরিলক্ষিত হচ্ছে।…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

বিগত কয়েকদিন ধরেই বাংলায় আবহাওয়ার পরিবর্তন ঘটছে ব্যাপকভাবে। কখনো ঘনিয়ে আসছে মেঘ, সাতসকালে অন্ধকার নেমে আসছে, তার মধ্যেই কোথাও ভারী বৃষ্টিপাত হচ্ছে, কোথাও আবার হালকা থেকে ছিটেফোঁটা বৃষ্টি পরিলক্ষিত হচ্ছে। তার কয়েকঘন্টার মধ্যেই আবার মেঘ কেটে গিয়ে চড়া রোদের কারণে বাড়ছে অস্বস্তি। দক্ষিণবঙ্গের চিত্রটা অনেকটা এরকমই। তবে উত্তরবঙ্গে কিন্তু ভারী বৃষ্টিপাত চলছে কয়েকসপ্তাহ ধরেই।

এমন অবস্থায় দক্ষিণবঙ্গবাসীর জন্য সুখবর ভেসে এল আলিপুর হাওয়া অফিস থেকে। বিগত কয়েকদিন চরম অস্বস্তি ভোগ করলেও আজ থেকে তুমুল পরিবর্তন ঘটবে দক্ষিণবঙ্গের আবহাওয়ায়। তার কারণ হল বঙ্গোপসাগরে তৈরি হওয়া একটি ঘূর্ণাবর্ত। ইতিমধ্যে সেটি সক্রিয় হয়েছে। তার জেরে আগামী কয়েকদিন দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় হতে পারে ভারী বৃষ্টিপাত। সঙ্গে একসাথে আজ থেকে কমবে তাপমাত্রাও। এখন একনজরে দেখে নিন যে আজ রাজ্যের কোথায় কেমন থাকবে আবহাওয়া।

■ কলকাতার আবহাওয়া: আজ সকাল থেকেই শহর কলকাতার আবহাওয়া মেঘে ঢাকা। কোথাও কোথাও ইতিমধ্যে কয়েকপশলা বৃষ্টিও হয়েছে। আগামী ২৪ ঘন্টায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতায়। হাওয়া অফিস সূত্রে জানা গেছে, আজ কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৪ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৭ ডিগ্রি সেলসিয়াস। এছাড়াও আজ বাতাসে আপেক্ষিক আর্দ্রতা থাকতে পারে সর্বোচ্চ ৯৮ শতাংশ এবং সর্বনিম্ন ৬৫ শতাংশ।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: নিম্নচাপের প্রভাবে আজ থেকেই দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় শুরু হবে তুমুল বৃষ্টিপাত। মৌসম ভবন জানিয়েছে আজ ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর জেলায়। এছাড়াও আজ থেকে উত্তর ২৪ পরগনা, পশ্চিম মেদিনীপুর, হুগলি, কলকাতা, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পূর্ব এবং পশ্চিম বর্ধমান জেলায় রয়েছে হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা। বৃষ্টির কারণে তাপমাত্রা কমবে দক্ষিণবঙ্গেও।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: এদিকে উত্তরবঙ্গে অপরিবর্তিত থাকতে চলেছে আবহাওয়া। আজ থেকে উত্তরবঙ্গের কয়েকটি জেলাজ যেমন দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার ও কোচবিহারে ভারী বৃষ্টি হতে পারে। উত্তর ও দক্ষিণ দিনাজপুর ও মালদহে হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। পাশাপাশি, পরবর্তী ২৪ ঘন্টা অর্থাৎ শনিবার সকালের মধ্যে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ও কোচবিহারে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বাকি জেলাগুলিতে হাল্কা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা থাকছে। উত্তরবঙ্গের জেলাগুলিতে আপাতত তাপমাত্রার পরিবর্তনের সম্ভাবনা নেই বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা