Hoop NewsHoop Trending

East-West Metro: আর বেশি দেরি নেই, গঙ্গার নীচে ট্রেন চলার দিনক্ষণ জানিয়ে দিল মেট্রো কর্তৃপক্ষ

কলকাতার (Kolkata) বুকে মেট্রো পরিষেবাকে অনেকে অনেক সময় শহরের হৃদস্পন্দন বলে এজেছেন। কারণ মহানগরীর একপ্রান্ত থেকে অন্যপ্রান্তে নির্দ্বিধায় কোনোরূপ ট্র্যাফিক জ্যাম ছাড়াই যাত্রীদের পৌঁছে দেয় এই পাতালরেল। ১৯৮৪ সালে চালু হওয়া এই পরিষেবা এখনো এক প্রাচীন ও আধুনিকতার ঐতিহ্য প্রদান করে তিলোত্তমা নগরীকে। বিগত দশকে শহরের একাধিক রুটে মেট্রো চালানোর পরিকল্পনা নিয়েছে রেল কর্তৃপক্ষ। তবে সবকটি প্রকল্পের মধ্যে অন্যতম হল গঙ্গার নীচ দিয়ে ট্রেন চালানো অর্থাৎ ‘ইস্ট-ওয়েস্ট মেট্রো’ (East-West Metro)। রাজ্যবাসী তাকিয়ে সেই দিনটির দিকে, যেদিন গঙ্গাকে ভেদ করে তার বুক চিরে ছুটে যাবে ট্রেন।

সূত্রের খবর, হাওড়া-ময়দান থেকে এসপ্ল্যানেড রুটে মেট্রো চালানোর দিনক্ষণ এবার সামনে নিয়ে এল কলকাতা মেট্রো কর্তৃপক্ষ। জানা গেছে, শীঘ্রই এই রুটে ছুটবে পাতালরেল। হাওড়া ময়দান থেকে সল্টলেক সেক্টর-৫ পর্যন্ত রুটে ইতিমধ্যে শুরু হয়েছে যাত্রী পরিবহণ। কিন্তু হাওড়া ময়দান থেকে শিয়ালদহ পর্যন্ত অংশে ট্রেন চলাচল এখনো শুরু করা যায়নি। কারণ এসপ্ল্যানেড থেকে শিয়ালদহ পর্যন্ত ২.৪০ কিলোমিটার অংশে এখনো কাজই শেষ হয়নি। এদিকে হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড পর্যন্ত ৪.৮০ কিলোমিটার অংশের কাজ ইতিমধ্যে সম্পন্ন হয়েছে। আর এই রুটে এবার মহড়া শুরুর কথা ভাবছে মেট্রো কর্তৃপক্ষ।

জানা গেছে, এপ্রিলের মাঝামাঝি সময় থেকেই হাওড়া-ময়দান থেকে এসপ্ল্যানেড রুটে মেট্রো চালানোর কথা ভাবছে কলকাতা মেট্রোরেল কর্পোরেশন লিমিটেড। ফলে আগামী মাসেই এই রুটে ছুটবে পাতালরেল। উল্লেখ্য, এই রুটে মোট ৪ টি স্টেশন রয়েছে। যার মধ্যে তিনটি স্টেশন- হাওড়া ময়দান, হাওড়া এবং এসপ্ল্যানেড এখন পুরোদস্তুর প্রস্তুত। অন্যদিকে আরেকটি স্টেশন, মহাকরণ-এর কাজ এখনো বাকি। তাই এই স্টেশনের কাজ হলেই এই রুটে ছুটবে মেট্রো, এমনটাই আশা মেট্রো আধিকারিকদের।

প্রসঙ্গত, বিগত কয়েকবছর ধরেই চলছে ‘ইস্ট-ওয়েস্ট মেট্রো’র কাজ। অনেকদিন আগেই এই কাজ সম্পন্ন হওয়ার কথা ছিল। কিন্তু মাঝে দুটি বিপর্যয় কাজের গতিকে শ্লথ করে দেয়। ২০২২-এ প্রথমে ১১ মে এবং তারপর ১৪ অক্টোবর-পাঁচ মাসের মধ্যে জোড়া বিপর্যয় ঘটে। তবে সেই বিপর্যয়ের ক্ষয়ক্ষতি কাটিয়ে আবার পুরোদমে কাজ শুরু হয় এই রুটে।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা