Finance News

লক্ষ্মীর ভাণ্ডারের থেকেও লাভজনক, এই প্রকল্পে মাসে ১৫০০ টাকা পাবেন মহিলারা, এই সুবিধা কাদের জন্য!

কেন্দ্র এবং রাজ্য সরকারের তরফে বিভিন্ন প্রকল্প (Government Scheme) চালু করা রয়েছে মহিলাদের জন্য। এর মধ্যে পশ্চিমবঙ্গ সরকারের লক্ষ্মী ভাণ্ডার প্রকল্পটি বেশ জনপ্রিয়তা পেয়েছে। প্রচুর মহিলা উপকৃত হয়েছে এই প্রকল্প থেকে। এবার একই উদ্দেশে একই রকম একটি প্রকল্প চালু করা হয়েছে রাজ্যে। এই প্রকল্পের নাম লাডলি বহেন যোজনা। মহিলাদের আর্থিক সহায়তার জন্যই শুরু করা হয়েছে এই যোজনা।

প্রকল্পে মাসে ৫০০ টাকা করে পেতেন জেনারেল কাস্টের মহিলারা। আর তফসিলি জাতি এবং উপজাতি ভুক্ত মহিলাদের জন্য ১০০০ টাকা করে দেওয়া হত লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে। তবে এই টাকার পরিমাণ সম্প্রতি ১০০০ টাকা থেকে বাড়িয়ে করা হয়েছে ১২০০ টাকা। আর যারা ৫০০ টাকা করে পেতেন তারা পাচ্ছেন ১০০০ টাকা। আর এবার এই লক্ষ্মীর ভাণ্ডার এর মতোই শুরু হল আরেক লাভজনক প্রকল্প লাডলি বহেন যোজনা। এই যোজনার মাধ্যমে রাজ্যের মহিলাদের ১৫০০ টাকা করে আর্থিক সহায়তা করার ব্যবস্থা করা হয়েছে। চলতি অর্থবর্ষের বাজেট পেশ করার সময় মহারাষ্ট্রের বর্তমান অর্থমন্ত্রী এই প্রকল্পের ঘোষণা করেন।

যোজনার জরুরি শর্ত

আবেদনকারী মহিলাদের মহারাষ্ট্র রাজ্যের স্থায়ী বাসিন্দা হতে হবে।

আবেদনকারীদের পরিবারের বার্ষিক রোজগার ২.৫ লক্ষ টাকার কম হতে হবে।

রাজ্যের করদাতা হলে এই প্রকল্পে নাম নথিভুক্ত করা যাবে না।

পরিবারে চার চাকা গাড়ি থাকা চলবে না।

পরিবারের ৫ একরের কম জমি থাকতে হবে।

আবেদনকারীর বয়স ২১ থেকে ৬০ বছরের মধ্যে হতে হবে।

প্রয়োজনীয় নথিপত্র

আধার কার্ড

রেশন কার্ড

বয়সের প্রমাণপত্র

বাসস্থানের প্রমাণপত্র

পরিবারের বার্ষিক আয়ের প্রমাণপত্র

ব্যাঙ্কের পাস বইয়ের প্রথম পাতার জেরক্স

বিয়ের রেজিস্ট্রির শংসাপত্র

পাসপোর্ট সাইজের রঙিন ছবি

আবেদন পদ্ধতি

অনলাইন মাধ্যমে সরাসরি মোবাইলের সাহায্যেই আবেদন করা যাবে এই প্রকল্পে। প্রথমে অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে আবেদনপত্রটি সঠিক তথ্য দিয়ে পূরণ করতে হবে। আবেদনপত্রের সঙ্গে জরুরি নথিপত্র সংযুক্ত করে ওয়েবসাইটে আপলোড করতে হবে। তারপর ফর্মটি সাবমিট করে দিতে হবে।

অনলাইনে আবেদন করতে না পারলে অফলাইন মাধ্যমে অঙ্গনওয়াড়ি কেন্দ্রে গিয়ে এই প্রকল্পের জন্য আবেদন করা যেতে পারে। আবেদন গ্রহণ প্রক্রিয়া শুরু হলেই আবেদন করে নেওয়া যাবে দ্রুত।

Related Articles