whatsapp channel

DA Update WB: এই মাসে বকেয়া মহার্ঘভাতা দিতে পারে রাজ্য সরকার, উঠে এল বড় সুখবর

রাজ্য সরকারি কর্মচারীদের মধ্যে DA বা মহার্ঘভাতা নিয়ে অসন্তোষ রয়েই গেছে। কয়েকমাস আগে অবধি বাংলায় রাজ্য সরকারি কর্মচারীদের মধ্যে DA আন্দোলন দেখা গিয়েছিল। তবে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য এই বিষয়ে…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

রাজ্য সরকারি কর্মচারীদের মধ্যে DA বা মহার্ঘভাতা নিয়ে অসন্তোষ রয়েই গেছে। কয়েকমাস আগে অবধি বাংলায় রাজ্য সরকারি কর্মচারীদের মধ্যে DA আন্দোলন দেখা গিয়েছিল। তবে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য এই বিষয়ে একের পর এক সুখবর এসেছে চলতি বছরে। ২০২৩-এর শুরুতেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের DA বৃদ্ধির খবর সামনে এসেছিল। গতমাসে সেই সিদ্ধান্তে সিলমোহর দিয়েছে কেন্দ্র। কিন্তু রাজ্য সরকার যেন মহার্ঘভাতার বিষয়টি নিয়ে একশো শতাংশ ঔদাসীন্যতা দেখাচ্ছে।

এদিকে বকেয়া DA-র দাবিতে সরকারি কর্মীদের আন্দোলন হয়েছে দীর্ঘদিন ধরে। এমনকি কেন্দ্রীয় সরকারের প্রদত্ত মহার্ঘভাতার হারে রাজ্য সরকারি কর্মীদের DA বৃদ্ধির দাবিতে দীর্ঘদিন লড়ছে রাজ্য সরকারি কর্মচারীদের তিনটি সংগঠন। এই সংক্রান্ত মামলাও হয়েছে সরকারের বিরুদ্ধে। এর আগে SAT এবং কলকাতা হাইকোর্টের রায় গিয়েছিল কর্মচারীদের দিকে। এবার এই মামলার ঠাঁই হয়েছে সুপ্রিম কোর্টে। এখন সুপ্রিম কোর্টের রায়ের দিকেই তাকিয়ে সরকারি কর্মচারীরা।

উল্লেখ্য মহার্ঘভাতা বৃদ্ধি নিয়ে প্রথম মামলাটি হয় স্টেট এডমিনেস্ট্রেটিভ ট্রাইব্যুনাল বা SAT-এর কাছে যায়। সেই মামলার রায় যায় রাজ্য সরকারি কর্মচারীদের পক্ষেই। এরপর মামলাটি যায় কলকাতা হাইকোর্টে। কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ রাহয়ে সরকারকে বকেয়া DA পরিশোধের নির্দেশ দিয়েছিল, তাও আবার মাত্র তিনমাসের মধ্যে। এরপর মামলায় গড়ায় সুপ্রিম কোর্টে। গত ১৪ ই জুলাই এই মামলার শুনানি হওয়ার কথা থাকলেও তার বিশেষ কারণে পিছিয়ে যায়। এখন সুপ্রিম কোর্টের দিকেই তাকিয়ে রাজ্য সরকারি কর্মীরা।

সুপ্রিম কোর্টের মামলার শুনানি রয়েছে আগামী নভেম্বর মাসের ৩ তারিখ। যদিও এই মামলা নিয়ে কোনো আশাবাদী দিক ফুটে উঠছে না বলে মনে করছেন আন্দোলনকারী সংগঠনগুলির একাংশ। এই বিষয়ে রাজ্য সরকারি কর্মচারীদের সংগঠন কনফেডারেশন অফ স্টেট গভর্নমেন্ট এমপ্লয়িজের সাধারণ সম্পাদক মলয় মুখোপাধ্যায় বলেন, “অনেক অবসরপ্রাপ্ত কর্মচারীরা জানতে চাইছেন যে রোপা-৯ অনুযায়ী বকেয়া ডিএ কবে থেকে কখন পর্যন্ত পাওয়া যাবে। তাঁদের উদ্দেশ্যে বলছি যে ২০০৯ সালের জুলাই থেকে ২০১৬ সালের জানুয়ারি পর্যন্ত বকেয়া ডিএ মিলবে।”

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা