whatsapp channel

Post Office RD: ১০ হাজার টাকা দিয়ে ১৬ লক্ষের রিটার্ন, এই স্কিমে দারুন রিটার্ন দিচ্ছে ডাকবিভাগ

কর্মকালের রোজগার থেকে কিছুটা সরিয়ে ভবিষ্যতের জন্য সঞ্চয় করতে কমবেশি সকলেই উদ্যোগী হন। তবে সঞ্চয়ের প্রসঙ্গ এলেই অধিকাংশ মানুষের মনে দানা বাঁধে ভয়। কারণ দেশজুড়ে 'চিট ফান্ড কাণ্ডের' রমরমা ছিল…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

কর্মকালের রোজগার থেকে কিছুটা সরিয়ে ভবিষ্যতের জন্য সঞ্চয় করতে কমবেশি সকলেই উদ্যোগী হন। তবে সঞ্চয়ের প্রসঙ্গ এলেই অধিকাংশ মানুষের মনে দানা বাঁধে ভয়। কারণ দেশজুড়ে ‘চিট ফান্ড কাণ্ডের’ রমরমা ছিল কয়েকবছর আগে অবধি। এমন অবস্থায় কেউ কেউ ঝুঁকি নিয়ে শেয়ার বাজারের দিকে পা বাড়ালেও বেশিরভাগ মানুষই এখনো ভরসা করেন নির্ভরযোগ্য সরকারি বিনিয়োগ সংস্থাগুলির উপর। আর সেক্ষেত্রে বেশ কিছু ব্যাঙ্ক যেমন রয়েছে, তেমনই রয়েছে পোস্ট অফিসের জনপ্রিয়তা। এবার এই ভরসাযোগ্য কেন্দ্রীয় বিভাগ পোস্ট অফিস নিয়ে এল আকর্ষণীয় একটি স্কিম। যেখানে রয়েছে দারুন রিটার্ন পাওয়ার সুযোগ।

Advertisements

পোস্ট অফিসে বিনিয়োগ অনেকেই পছন্দ করেন। কারণ পোস্ট অফিস যেমন নির্ভরযোগ্যতা প্রদান করে, তেমনই সেখানে নিশ্চিত ভালো রিটার্নের সুবিধাও রয়েছে বেশ কিছু স্কিমে। এক্ষেত্রে একটি ভালো বিকল্প হল পোস্ট অফিস রেকারিং ডিপোজিট। এমন বিনিয়োগকারী যারা তাদের অর্থের উপর কোনো ঝুঁকি নিতে চান না এবং বিনিয়োগে নিশ্চিত রিটার্ন চান, তাদের জন্য উপযোগী এই স্কিম।

Advertisements

বর্তমানে পোস্ট অফিসের রেকারিং ডিপোজিটে ৬.৫ শতাংশ সুদ পাওয়া যাচ্ছে। সুদের এই চক্রবৃদ্ধি ত্রৈমাসিক ভিত্তিতে করা হয়। এর পাশাপাশি, এই স্কিমে প্রতি মাসে ন্যূনতম ১০০ টাকা বিনিয়োগ করা যেতে পারে। বিনিয়োগের সর্বোচ্চ সীমা নেই। আপনি ১০ টাকার গুনিতকে যত খুশি বিনিয়োগ করতে পারেন। এক্ষেত্রে বিনিয়োগের কোনো উর্দ্ধসীমা নেই। এছাড়াও এই স্কিমে মাসিক বিনিয়োগের সুযোগ রয়েছে, যার লাভ কিন্তু হয় সুদূরপ্রসারী।

Advertisements

উদাহরণস্বরূপ, আপনি যদি পোস্ট অফিস RD-এ মাসিক ১০ হাজার টাকা বিনিয়োগ করেন, তাহলে ৫ বছর পর আপনি ম্যাচিউরিটিতে ৭ লক্ষ টাকার বেশি রিটার্ন পাবেন। এতে, আপনার মোট বিনিয়োগ হবে ৬ লক্ষ টাকা এবং আপনি ১,০৯,৯০২ টাকার গ্যারান্টিযুক্ত সুদ পাবেন। এছাড়াও এই রেকারিং ডিপোজিট অ্যাকাউন্ট ৫ বছরের মেয়াদপূর্তির পরে আরও ৫ বছরের জন্য বাড়ানো যেতে পারে। এইভাবে, আপনি যদি ১০ বছরের জন্য আপনার এই স্কিম চালিয়ে যান, তাহলে আপনার মোট গ্যারান্টিযুক্ত তহবিল হবে ১৬,৮৯,৮৭১ টাকা।

Advertisements
whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা