whatsapp channel

Income Tax Return: ১২ ঘন্টার মধ্যেই মিলবে আয়কর রিটার্নের টাকা!

গতকাল শেষ হয়েছে আয়কর রিটার্ন দাখিলের সময়সীমা। কেন্দ্রীয় আয়কর দফতরের তরফে ভারতের করযোগ্য ব্যক্তিদের আয়কর রিটার্ন ফাইলের শেষ তারিখ ছিল ৩১ শে জুলাই। এই তারিখ অবধি যেকোনো ভারতীয় নাগরিক আয়কর…

Avatar

Debaprasad Mukherjee

গতকাল শেষ হয়েছে আয়কর রিটার্ন দাখিলের সময়সীমা। কেন্দ্রীয় আয়কর দফতরের তরফে ভারতের করযোগ্য ব্যক্তিদের আয়কর রিটার্ন ফাইলের শেষ তারিখ ছিল ৩১ শে জুলাই। এই তারিখ অবধি যেকোনো ভারতীয় নাগরিক আয়কর রিটার্ন ফাইল করতে পারতো বিনামূল্যে। কিন্তু এখন সেই সুযোগ আর নেই। আজ থেকে নির্দেশিকা অনুযায়ী ১ হাজার থেকে ৫ হাজার টাকা জরিমানা দিয়ে আয়কর রিটার্ন ফাইল করতে হবে। আর এই জরিমানা দিয়ে আগামী ৩১ শে ডিসেম্বর অবধি আয়কর ফাইল করা যাবে চলতি অর্থবর্ষের জন্য।

আয়কর দফতরের ওয়েবসাইট থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, ৩১শে জুলাই সন্ধ্যা অবধি ভারতে ৬.৫০ কোটিরও বেশি ITR ফাইল করা হয়েছে, যার মধ্যে শেষদিনে সন্ধ্যা ৬টা পর্যন্ত প্রায় ৩৬.৯১ লক্ষ ITR ফাইল করা হয়েছে। পাশাপাশি, এদিন সন্ধ্যা ৬টা পর্যন্ত ই-ফাইলিং পোর্টালে ১.৭৮ কোটিরও বেশি সফল লগইন হয়েছে। তাই বলাই যায় যে ভারতে এবছর বেশি পরিমাণে আয়কর রিটার্ন ফাইল হয়েছে। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেছেন যে ট্যাক্স-ফাইলিং সংস্কারের ফলে আয়কর রিটার্ন দ্রুত ফাইলিং এবং প্রক্রিয়াকরণ হয়েছে। তিনি বলেছিলেন যে আগের বছরের তুলনায় তাদের ফাইলিংয়ের একদিনের মধ্যে প্রক্রিয়াকৃত আইটিআরগুলির মোট শতাংশে ১০০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

যদিও করদাতারা যারা ২০২৩-২৪ অর্থবর্ষের জন্য রিটার্ন দাখিল করেছিলেন তাদের রিফান্ড প্রক্রিয়াকরণের জন্য কয়েক সপ্তাহ অপেক্ষা করতে হয়েছিল। তবে, অনেক করদাতা যারা জুলাই মাসে রিটার্ন দাখিল করেছিলেন তারা দ্রুত তাদের ফেরত পেয়েছেন। সোশ্যাল মিডিয়ায় একজন করদাতা জানিয়েছেন যে তার ট্যাক্স রিফান্ড ১২ ঘন্টার মধ্যে পাওয়া গেছে। বাণিজ্যের একজন সাংবাদিক টুইটারে তার আইটিআর ফাইলিং এবং রিফান্ড ডিপোজিট বার্তাগুলির স্ক্রিনশট শেয়ার করেছেন, বলেছেন যে তিনি কখনও রিটার্নের এত দ্রুত প্রক্রিয়াকরণের অভিজ্ঞতা পাননি। তিনি ২৭ জুলাই সকালে তার রিটার্ন জমা দিয়েছিলেন এবং সন্ধ্যায় ফেরত জমার বিজ্ঞপ্তি পান।

রিফান্ড প্রসেসিং রিটার্ন ফাইলারদের জন্য কখনই উদ্বেগজনক হওয়া উচিত নয় কারণ সাম্প্রতিক বছরগুলিতে সিস্টেমটি ব্যাপকভাবে উন্নত হয়েছে। পরিবর্তে, তাড়াতাড়ি রিফান্ডের জন্য যোগ্য হতে এবং শেষ মুহূর্তে ফাইল করার মাথাব্যথা এড়াতে, করদাতাদের যত তাড়াতাড়ি সম্ভব তাদের ফর্ম ফাইল করার লক্ষ্য রাখা উচিত। উপরন্তু, প্রাথমিক আইটিআর ফাইলিং একটি স্বল্প পরিচিত সুবিধা আছে. যদি একজন করদাতা সময়সীমার আগে একটি আইটিআর ফাইল করেন এবং একটি রিফান্ড পান, তাহলে আয়কর বিভাগ প্রতি মাসে ০.৫% হারে রিফান্ডের পরিমাণের উপর সুদ প্রদান করবে।

Avatar

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা