whatsapp channel

Nirmala Sitaraman: নতুন ট্যাক্স ব্যবস্থায় আমূল পরিবর্তন এসেছে একাধিক রাজ্যে, ঘোষণা অর্থমন্ত্রীর

মোদি সরকার ক্ষমতায় আসার পর থেকেই একের পর এক বড়সড় সিধান্ত নিয়েছে। এর মধ্যে কিছু সিধান্ত সেভাবে কার্যকরী না হলেও কিছু সিধান্ত যুগান্তকারী হয়েই থেকে গেছে। তার মধ্যে অন্যতম হল…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

মোদি সরকার ক্ষমতায় আসার পর থেকেই একের পর এক বড়সড় সিধান্ত নিয়েছে। এর মধ্যে কিছু সিধান্ত সেভাবে কার্যকরী না হলেও কিছু সিধান্ত যুগান্তকারী হয়েই থেকে গেছে। তার মধ্যে অন্যতম হল GST ব্যবস্থা। দেশের বিভিন্ন ধরণের ট্যাক্স ব্যবস্থাকে একসূত্রে বেঁধে গোটা দেশের ট্যাক্স ব্যবস্থাকে যেন উন্নীত করেছে এই GST ব্যবস্থা। কেন্দ্রীয় অর্থমন্ত্রীর দ্বারা কার্যকর করা জিএসটি ব্যবস্থা থেকে সাধারণ জনগণ সহ অনেক রাজ্য ব্যাপকভাবে উপকৃত হয়েছে।

Advertisements

আর এবার এই গুডস অ্যান্ড সার্ভিস ট্যাক্সের সুবিধার কথা জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। অর্থমন্ত্রী বলেছেন যে GST ব্যবস্থার জন্য দেশের সমসগ রাজ্য উপকৃত হলেও বিশেষ করে এই টুএক্স ব্যবস্থা ভারতের উত্তর-পূর্ব রাজ্যগুলির জন্য খুবই উপকারী হয়েছে। নতুন কর ব্যবস্থা চালু হওয়ার পর ত্রিপুরা সহ রাজ্য অনেক উপকৃত হয়েছে বলে জানান অর্থমন্ত্রী। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেছেন যে নতুন কর ব্যবস্থা চালু হওয়ার পরে ত্রিপুরায় রাজস্ব সংগ্রহে ব্যাপক বৃদ্ধি হয়েছে। ত্রিপুরার রাজধানী আগরতলায় GST বিভাগের নতুন ভবনের উদ্বোধন অনুষ্ঠানে অর্থমন্ত্রী বলেন যে, এই উত্তর-পূর্ব রাজ্যের GST সংগ্রহ ২০২২-২৩ অর্থবর্ষে ৯৮২.৫০ কোটি টাকা বেড়েছে। এছাড়াও GST-কে একটি উপকারী কর ব্যবস্থা হিসাবে বর্ণনা করে সীতারমন বলেন যে, কোনও রাজ্যে লেনদেন বাড়লে সেখানে GST সংগ্রহ বাড়বে। তিনি বলেন, “জুলাই, ২০১৭ সালে জিএসটি কার্যকর হওয়ার পর থেকে ত্রিপুরায় রাজস্ব সংগ্রহ খুব ভালো হয়েছে।”

Advertisements

তবে এই ব্যবস্থার উপকার যে শুধুমাত্র ত্রিপুরা পেয়েছে এমনটা নয়। অর্থমন্ত্রী বলেন, সিকিম এবং মেঘালয়ও এই GST ব্যবস্থায় উপকৃত হয়েছে। লারণ গত অর্থবর্ষে সিকিমের কর সংগ্রহ ২৬৩.৫০ কোটি টাকা থেকে বেড়ে ৩.০৩৬ কোটি টাকা হয়েছে। এদিকে গত অর্থবর্ষে মেঘালয়ের কর সংগ্রহ ৫৮৭.২১ কোটি থেকে বেড়ে ২.০৭৮ কোটি টাকা হয়েছে। পাশাপাশি, আসামের কর সংগ্রহ ৫৫৮?২৬ কোটি টাকা থেকে বহুগুণ বেড়ে ৭.০৯৭ কোটি টাকা হয়েছে।

Advertisements

তবে GST-কে সীতারামন বাধ্যতামূলক বলেও ঘোষণা করেন অর্থমন্ত্রী। এই বিষয়ে অর্থমন্ত্রী বলেন যে, যেসব সংস্থাগুলির GST নিবন্ধন নেই তাদের থেকে দূরে থাকা উচিত। এই বিষয়ে যার অভিমত, GST ব্যবস্থার মাধ্যমেই দেশের আর্থিক পরিকাঠামোকে সঠিক উপায়ে গড়ে তোলা সম্ভব।

Advertisements
whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা