Advertisements

লক্ষ্মীর ভাণ্ডারের থেকেও বেশি টাকা, এই প্রকল্পে মাসে মাসে টাকা ঢুকবে মহিলাদের অ্যাকাউন্টে

Nirajana Nag

Nirajana Nag

Follow
Advertisements

সাধারণ মানুষের সুবিধার্থে বহু লাভজনক প্রকল্প (Government Scheme) চালু করা হয় সরকারের তরফে। কেন্দ্রীয় এবং রাজ‍্য দুই সরকারের অধীনেই বিভিন্ন প্রকল্পের সুফিধা পেয়ে থাকে মানুষ। বিশেষ করে পশ্চিমবঙ্গ সরকারের তরফে আমজনতার সুবিধার্থে চালু করা হয়েছে একগুচ্ছ জনদরদী প্রকল্প। সাধারণ মানুষদের জন‍্য বহু লাভজনক এই প্রকল্পগুলি।

রাজ‍্যের বিভিন্ন স্তরের মানুষদের জন‍্য বিভিন্ন ধরণের প্রকল্প চালু করা হয়েছে সরকারের তরফে। মহিলাদের জন‍্য যেমন রয়েছে কন‍্যাশ্রী, লক্ষ্মীর ভাণ্ডারেরের মতো প্রকল্প, পুরুষদের জন‍্য রয়েছে যুবশ্রী, তেমনি অর্থনেতিক ভাবে পিছিয়ে পড়া পড়ুয়াদের জন‍্যও রয়েছে প্রকল্প।

বিশেষ করে মহিলাদের জন‍্য লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পটি বেশ জনপ্রিয়। এই প্রকল্পে মাসে ৫০০ টাকা করে পেতেন জেনারেল কাস্টের মহিলারা। আর তফসিলি জাতি এবং উপজাতি ভুক্ত মহিলাদের জন্য ১০০০ টাকা করে দেওয়া হত লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে। তবে এই টাকার পরিমাণ সম্প্রতি ১০০০ টাকা থেকে বাড়িয়ে করা হয়েছে ১২০০ টাকা। আর যারা ৫০০ টাকা করে পেতেন তারা পাচ্ছেন ১০০০ টাকা। আর এবার এই লক্ষ্মীর ভাণ্ডার এর মতোই শুরু হল আরেক লাভজনক প্রকল্প।

এটির নাম রাখা হয়েছে ‘মুখ‍্যমন্ত্রী মাঝি লড়কি বহিন যোজনা’। মহারাষ্ট্র সরকারের তরফে শুরু করা হচ্ছে এই প্রকল্প। সম্প্রতি মহারাষ্ট্র বিধানসভায় বাজেট পেশ করার সময় এই যোজনার ঘোষণা করা হয়েছে। রাজ‍্যের উপমুখ‍্যমন্ত্রী তথা অর্থমন্ত্রী অজিত পাওয়ার ঘোষণা করেন, এবার থেকে রাজ‍্যের ২১ থেকে ৬০ বছর বয়সী মহিলারা মাসে পাবেন ১৫০০ টাকা। জুলাই মাস থেকেই শুরু হতে চলেছে এই নতুন প্রকল্প।

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখা...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow