SBI Home Loan: কম ইন্টারেস্টে হোম লোন চাইছেন? SBI-তে কত EMI পড়বে জানেন!

প্রত্যেকেই চায়, কিছুটা পরিমাণ টাকা জমিয়ে নতুন ফ্ল্যাট বা বাড়ি কিনবেন, যার জন্য একসঙ্গে অনেক টাকার তার জন্য দরকার হয়। অনেক সময় এই বড় অংকের টাকা পরিশোধ করার জন্য অনেক সময় পাওয়া যায়, ৩০ বছর পর্যন্ত সময় পাওয়া যেতে, সুদ অনেক বেশি পরিমাণে পাওয়া যাবে, বিশাল অংকের একটা টাকা দিতে পারেন না, তাদের জন্য এই অনেকটা সময় বেশ কাজে দেবে।

এ বিষয়ে দেশের সবচেয়ে বড় ব্যাঙ্ক এসবিআই-তে হোম লোন দিচ্ছে। এর সুদের হার ৯.১৫ শতাংশ থেকে ১০.০৫ শতাংশ। গ্রাহকের ক্রেডিট স্কোর যত বেশি হবে, তত কম সুদের হারে হোম লোন মিলবে। এখন যদি কেউ ৯.১৫ শতাংশ সুদের হারে স্টেট ব্যাঙ্ক থেকে ৩০ বছর মেয়াদে ৩০ লাখ টাকা হোম লোন নিতে পারেন, তাহলে প্রতি মাসে কত ইএমআই দিতে হবে জানেন?

স্টেট ব্যাঙ্কের হোম লোন নিয়ম অনুযায়ী, ৯.১৫ শতাংশ সুদের হারে ৩০ বছরের জন্য ৩০ লাখ টাকা হোম লোনে প্রতি মাসে ২৪৪৬৩ টাকা EMI দিতে হবে। ৩০ বছরে তাকে শুধু ৫৮,০৬,৭৪০ টাকার সুদ শোধ করতে হবে, সুদ এবং আসল মিলিয়ে শোধ করতে হবে ৮৮,০৬,৭৪০ টাকা।

সুদের বোঝা যদি কমাতে হয়, ব্যাঙ্ক থেকে ন্যূনতম লোন অর্থাৎ যতটা দরকার ততটাই লোন হিসেবে নিতে হবে। যাতে করে কম সময়ের মধ্যে পরিশোধ করতে পারে। এতে EMI বেশি হবে, কিন্তু ব্যাঙ্ককে বেশি টাকা সুদ দিতে হবে না। ঋণ দ্রুত শোধ করার জন্য, প্রিপেমেন্ট-ও করতে পারেন। এতে দ্রুত ঋণের বোঝা চলে যাবে, সুদ হিসেবেও লক্ষ লক্ষ টাকা দিতে হবে না।

প্রিপেমেন্টের পরিমাণ মূল পরিমাণ থেকে বাদ যায়। এতে যেমন মূল পরিমাণ কমে যায়, তেমনই ইএমআই এর উপরেও প্রভাব পড়ে। প্রিপেমেন্ট কি করে করবেন? হাতে কোনও টাকা এলেই সেটা হোম লোন অ্যাকাউন্টে জমা দিয়ে দিন।