whatsapp channel

Fees for ITR Filing: কত টাকা খরচ হয় ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল করতে? জেনে নিন এখনই

বেশিদিন আর নেই যে আপনি ভাবতে বসবেন আয়কর রিটার্ন ফাইল নিজে করবেন না কোনো এক্সপার্টকে দিয়ে করাবেন। এই ফাইল আপনি নিজেও করতে পারেন, অথবা এক্সপার্টকে দিয়েও করিয়ে নিতে পারেন। তবে,…

Avatar

Susmita Kundu

বেশিদিন আর নেই যে আপনি ভাবতে বসবেন আয়কর রিটার্ন ফাইল নিজে করবেন না কোনো এক্সপার্টকে দিয়ে করাবেন। এই ফাইল আপনি নিজেও করতে পারেন, অথবা এক্সপার্টকে দিয়েও করিয়ে নিতে পারেন। তবে, আজকের প্রতিবেদনে আমরা আলোচনা করবো ITR Filing এর জন্য কিরকম খরচ হয়, অর্থাৎ, নিজে করলে কত টাকা খরচ হয় আর এক্সপার্টের সাহায্যে করলে কত টাকা লাগে।

যদি আপনি নিজেই নিজের কর দিতে চান বা রিটার্ন ফাইল করতে চান তাহলে আপনাকে ফর্ম 16 সম্পর্কে জানতে হবে। মাথায় রাখবেন, একক হস্তে আইটি রিটার্ন জমা করতে হলে প্যান কার্ড, আধার কার্ড, ফর্ম 16, ফর্ম 26 এস, স্যালারি স্লিপ, সেকশন 80 সি বিনিয়োগ, ভাড়ার স্লিপ, ব্যাঙ্ক ও পোস্ট অফিসের সুদের হারের সার্টিফিকেট সব কিছু হাতের কাছেই রাখবেন। এবং, অবশ্যই প্যান কার্ড আপডেট করে রাখবেন আধার কার্ডের সঙ্গে। এই প্যান নম্বর দিতেই হবে ফর্ম ফিলাপ করার সময়। তাই, প্যান যেন নিষ্ক্রিয় না হয়ে থাকে। দরকার হলে ১০০০ টাকা জরিমানা দিয়ে প্যান সচল করবেন।

নিজে থেকে কর দিতে হলে আপনাকে দুটো জিনিস মাথায় রাখতে হবে। ইনকাম ট্যাক্স দুটি ফর্ম ফিলাপ করতে হয় সাধারণ মানুষদের। সেই দুটি হল ITR-1 এবং ITR-2. এবার জানবো কারা ITR-1 এবং ITR-2 ফর্ম ফিলাপ করবেন। দেখুন যারা ব্যবসা ও চাকরি থেকে বার্ষিক ৫০ লাখের মধ্যে উপার্জন করেন তাদের জন্য ITR-1। শুধু চাকরি বা ব্যবসা নয়, যারা একটি বাড়ির বা সম্পত্তির মালিক এবং ফিক্সড ডিপোজিট (এফডি) – এর সুদ থেকে আয় করেন। অথবা কৃষি খাত থেকে আয় করেন তাদের জন্যে রয়েছে ITR-1। এবং, যারা লটারি বা মানি গ্যমব্লিং করে ৫০ লাখের উর্ধ্বে উপার্জন করছেন তাদের ITR-2 ফর্ম ফিলাপ করতে হবে।

আশাকরি, উপরের তথ্য আপনার কাজে আসবে। এবারে আসবো একা ফাইল করলে কিরকম খরচ হয়। সাধারণত ২০০ থেকে ৩০০ টাকার মধ্যে এটা হয়ে যায়। কিন্তু, অনেকেই এক্সপার্টের সাহায্যে এই ফাইল করেন। এক্ষেত্রে একেকজন একেকরকম টাকা দাবি করেন। তবুও একজন এক্সপার্ট ২০০০ থেকে ৩০০০ টাকা নিয়ে থাকেন ITR Filing এর জন্য।

whatsapp logo