whatsapp channel

DA Update: মিটতে চলেছে কেন্দ্র ও রাজ্যের মহার্ঘভাতার ফারাক, জুলাইয়ে ৪ শতাংশ হারে বাড়ছে DA

জুলাইয়ে সরকারি কর্মচারীদের আসছে একের পর এক সুখবর। কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘভাতা বেড়েছে জুলাইয়েই। আর এবার DA বৃদ্ধি নিয়ে বড়সড় আপডেট দিল রাজ্য সরকার। ডিএ বৃদ্ধি নিয়ে ঘোষণা করলেন স্বয়ং…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

জুলাইয়ে সরকারি কর্মচারীদের আসছে একের পর এক সুখবর। কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘভাতা বেড়েছে জুলাইয়েই। আর এবার DA বৃদ্ধি নিয়ে বড়সড় আপডেট দিল রাজ্য সরকার। ডিএ বৃদ্ধি নিয়ে ঘোষণা করলেন স্বয়ং মুখ্যমন্ত্রী। তাই এবার কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের পাশাপাশি যে রাজ্যের কর্মীরাও সুখবর পেতে চলেছেন সরকারি কর্মীরা, তাতে আর সন্দেহই রইল না। মুখ্যমন্ত্রীর ঘোষণা অনুযায়ী এবার সরকারি কর্মীরা সপ্তম পে কমিশনের আওতায় ডিয়ারনেস এলাউন্স অর্থাৎ ডিএ বা মহার্ঘ ভাতা পাবেন। আর খুব শীঘ্রই এই বিষয়টি চালু হবে বলে জানা গেছে।

Advertisements

সম্প্রতি মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী এই ঘোষণা করেন। তিনি বলেন যে রাজ্য সরকারি কর্মচারীদের ৪ শতাংশ বাড়ানো হচ্ছে। অর্থাৎ এবার থেকে কেন্দ্রীয় সরকরি কর্মচারীদের হারে ডিএ পাবেন মধ্যপ্রদেশের রাজ্য সরকারি কর্মচারীরা। কিন্তু এবার তাহলে তাদের মহার্ঘ ভাতার পরিমান কি হতে চলেছে? উল্লেখ্য, এতদিন সপ্তম বেতন কমিশনের আওতায় রাজ্য সরকারি কর্মচারীরা ৩৮ শতাংশ হারে ডিএ পেতেন। এবর সেটা বেড়ে হল ৪২ শতাংশ। অর্থাৎ সর্বভারতীয় মূল্যসূচক অনুযায়ী তাঁরা ডিএ পাবেন।

Advertisements

তবে কেন্দ্র ও রাজ্যের এই ডিএ পার্থক্য মিটলেও সেটি সাময়িক হতে চলেছে। তার কারণ হল, মধ্যপ্রদেশের রাজ্য সরকারি কর্মচারীদের ডিএ যখন ৪২ শতাংশ করা হল, তার কয়েকদিন পরেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা বাড়তে পারে। যা জুলাই থেকে কার্যকর হবে বলে জানা গেছে সূত্র মারফত। আর এই বিষয়টি কেন্দ্রের তরফে সম্ভবত ঘোষণা করা হবে আগামী সেপ্টেম্বরে। এবার কেন্দ্রেরও ৩ বা ৪ শতাংশ ডিএ বড়ানো হতে পারে বলে একাধিক রিপোর্টে দাবি করা হয়েছে।

Advertisements

তবে যেসব কর্মচারীরা এখনো ষষ্ঠ বেতন কমিশনের আওতায় বেতন পেয়ে থাকেন তাদের ক্ষেত্রেও সমানুপাতিক হারে বেতন বৃদ্ধির ঘোষণাও করেছে মধ্যপ্রদেশ সরকার। এই বিষয়ে খোদ মুখ্যমন্ত্রী তার এক বিবৃতিতে বলেন, “আমরা ২০১৪ সালেও সিদ্ধান্ত নিয়েছিলাম যে ৩০ বছর যারা চাকরি পূর্ণ করেছেন তাদের তৃতীয়বারের মতো বেতন স্কেল দেওয়া হবে। আমরা সিদ্ধান্ত নিয়েছি ১ জুলাই ২০২৩ এর মধ্যে যে সমস্ত কর্মচারী ৩৫ বছর চাকরি পূর্ণ করেছেন তাদের চতুর্থবারের জন্য পে স্কেল দেওয়া হবে। রাজ্য সরকারের এই সিদ্ধান্তে উপকৃত হবেন প্রায় সাড়ে সাত লক্ষ রাজ্য সরকারি কর্মচারী।”

Advertisements
whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা