whatsapp channel

Mutual Fund: মাত্র ১২০০ টাকা বিনিয়োগে করুন এই স্কিম, বৃদ্ধ বয়সে থাকবে না খাওয়া পরার চিন্তা

নিজের অবসর জীবনের জন্য আগে থেকে পরিকল্পনা করে রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই যদি আপনি আগে থেকে এর জন্য প্ল্যান বানিয়ে রাখেন তাহলে আপনার পরে সমস্যা হবেনা। তবে ভারত সরকার আপনার…

Avatar

Sourish Das

Updated on:

Advertisements
Advertisements

নিজের অবসর জীবনের জন্য আগে থেকে পরিকল্পনা করে রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই যদি আপনি আগে থেকে এর জন্য প্ল্যান বানিয়ে রাখেন তাহলে আপনার পরে সমস্যা হবেনা। তবে ভারত সরকার আপনার জন্য যে সমস্ত প্ল্যান নিয়ে আসে, সেখানে আপনি নিশ্চিত রিটার্ন পেয়ে যান ঠিকই, তবে আপনার রিটার্নের পরিমাণ খুবই কম। ফলে আপনার লাভের লাভ কিছুই হয়না। তাই এই সমস্ত প্ল্যানে বিনিয়োগ খুব একটা লাভজনক না। তাই এই প্ল্যানে বিনিয়োগ করা আর না করা বলতে গেলে একই ব্যাপার। কিন্তু যদি আপনি টাকা রোজগার করতে চান, তাহলে আপনাকে বিকল্প রাস্তা খুঁজে বের করতেই হবে। এরকম একটি বিকল্প বিনিয়োগের জায়গা হলো মিউচুয়াল ফান্ড SIP। এখানে যেমন আপনাকে বাজারের উত্থান পতন নিয়ে বেশি ভাবতে হয়না, তেমনি আপনাকে দারুন রিটার্ন দেয় এই স্কিম। ৬০ বছর বয়সে পৌঁছে আপনাকে টাকার জন্য কারোর উপর নির্ভর করতে হবেনা।

Advertisements

আর্থিক বিশেষজ্ঞরা বলছেন, যদি আপনার ভালো রিটার্ন পেতে হয়, তাহলে আপনাকে মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করতে হবে। এখানে আপনার বাজারের ঝুঁকি নিয়ে বিশেষ চিন্তা করতে হয়না। আর এই জায়গায় আপনি যা রিটার্ন পাবেন তা অন্য কোথাও পাবেন না আপনি। প্রতি মাসে ১২০০ টাকা বিনিয়োগ করলেও আপনি সময় শেষে ৭৭.৭৯ লাখ টাকা পেয়ে যাবেন রিটার্ন হিসাবে।

Advertisements

মনে করুন, কারোর বয়স ২৫ বছর। তিনি SIP এর মাধ্যমে কোনো একটা ভালো ফান্ডে টাকা রাখতে শুরু করলেন। অর্থাৎ ধরে নেওয়া যায় তিনি ৩৫ বছর ধরে বিনিয়োগ চালিয়ে যাবেন। প্রতি মাসে এই ৩৫ বছর ধরে তিনি যদি ১২০০ টাকা বিনিয়োগ করেন, তাহলে মেয়াদ শেষে তিনি হাতে পাবেন ৭৭.৭৯ লাখ টাকা।

Advertisements

এই হিসাবের জন্য ১২ শতাংশ রিটার্ন হিসাব করা হয়েছে। মাথায় রাখতে হবে, যদি আপনি এই জায়গায় বিনিয়োগ করতে চান, তাহলে আপনাকে সময় দিতে হবে। এই প্রকল্পে একেবারে সাথে সাথেই লাখ লাখ টাকা রিটার্ন পাওয়া যাবেনা। মিউচুয়াল ফান্ড একটু সময় সাপেক্ষ ব্যাপার। তবে, বিনিয়োগের আগে বাজারের ঝুঁকি নিয়ে একটু জেনে রাখতে হবে, নাহলে এই বিনিয়োগে আপনার সমস্যা হয়ে যাবে।

Advertisements
whatsapp logo
Advertisements