whatsapp channel

8th Pay Commission: একলাফে হাজার হাজার টাকা বেতন বৃদ্ধি, কবে মিলবে এই বাম্পার খবর!

বর্তমানে কেন্দ্রীয় সরকারের অধীনে লক্ষ লক্ষ কর্মচারী নিযুক্ত আছেন। বিভিন্ন দফতরে তারা কর্মরত। কেন্দ্র সরকারের বেতন কমিশন সরকারের সমস্ত দফতরের কর্মচারীদের বেতন নির্ধারণ করে। আর এই কাজটি সমসাময়িক আয় ও…

Avatar

Debaprasad Mukherjee

বর্তমানে কেন্দ্রীয় সরকারের অধীনে লক্ষ লক্ষ কর্মচারী নিযুক্ত আছেন। বিভিন্ন দফতরে তারা কর্মরত। কেন্দ্র সরকারের বেতন কমিশন সরকারের সমস্ত দফতরের কর্মচারীদের বেতন নির্ধারণ করে। আর এই কাজটি সমসাময়িক আয় ও ব্যয়ের হিসেব করেই নির্ধারণ করেন তারা। তাই এই বেতন কমিশন প্রতি দশ বছর অন্তর বদলানো হয়েছে। এর আগে শুরু হয় সপ্তম বেতন কমিশন। এই বেতন কমিশনের আওতায় বর্তমানে বেতন পেয়ে আসছেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা।

বর্তমানে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা বেতন পেয়ে থাকেন সপ্তম বেতন কমিশনের (7th Pay Commission)-এর অধীনে। তবে দীর্ঘদিন ধরে সরকারি কর্মচারী ও পেনশনভোগীদের একাধিক সংস্থা পেনশনের দাবি জানিয়ে আসছেন। তবে এখন এই সপ্তম বেতন কমিশনের হিসেবেই বেতন পেতে হবে তাদের। কারণ আসন্ন সময়ে অষ্টম বেতন কমিশন (8th Pay Commission) চালু করার চিন্তাভাবনা কেন্দ্রের থাকলেও তা এবছর যে চালু হবেনা, তা মোটামুটি নিশ্চিত।

জানা গেছে, ৮ম বেতন কমিশন ২০২৪ সালে কার্যকর হবে বলে আশা করা হচ্ছে, যা কার্যকরী হবে আরো দেড় বছর পর। সেই অনুযায়ী দেখা যাচ্ছে যে নতুন বেতন কমিশন ২০২৬ সালে বাস্তবায়িত হবে। যার মাধ্যমে প্রত্যাশিত বেতন প্রায় ৪৪ শতাংশ বৃদ্ধি পাবে। জানা গেছে, কর্মচারী সংগঠনগুলি ০১ জানুয়ারী, ২০২৬ থেকে কার্যকর করার জন্য অষ্টম বেতন কমিশন গঠনের দাবি জানিয়ে আসছে। অষ্টম বেতন কমিশন কার্যকর হওয়ার পর কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মূল বেতন হবে কমপক্ষে ২৫,০০০ টাকা।

উল্লেখ্য, অষ্টম বেতন কমিশন ফিটমেন্ট ফ্যাক্টর নতুন ন্যূনতম মজুরি নির্ধারণ করবে। তাই কর্মচারী সংগঠনগুলি আসন্ন এই বেতন কমিশনে ৩.৬৮ ফিটম্যান্ট ফ্যাক্টর দাবি করেছে। এছাড়াও, অষ্টম বেতন কমিশনের অধীনে কর্মচারীদের তাদের বেতন গণনা করতে সহায়তা করার জন্য সরকার একটি পে ম্যাট্রিক্স টেবিল চার্ট চালু করেছে। তবে ২০২৬ সাল থেকে কার্যকর হবে বলে আশা করা হচ্ছে। এটি কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের জন্য অত্যন্ত প্রয়োজনীয় বেতন বৃদ্ধি প্রদান করে।

Avatar

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা