Finance News

মাত্র ৪৫০ টাকায় মিলবে রান্নার গ্যাস, বাকি টাকা দেবে রাজ্য সরকার, বৈঠকে বিরাট সিদ্ধান্ত

সবকিছুর দামই এখন অগ্নি মূল্য। বাজারে সবজি থেকে মাছ মাংস যাতেই হাত দেওয়া যায় তাতেই যেন ছ্যাঁকা লাগার জোগাড় হয়। এমতাবস্থায় রান্নার গ্যাস সিলিন্ডার (LPG Gas Cylinder) নিয়ে বড় সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। এবার মাত্র ৪৫০ টাকায় মিলবে রান্নার গ্যাস সিলিন্ডার। খোলা বাজারে বর্তমানে যত টাকায় ১৪.২ কেজি রান্নার গ্যাস সিলিন্ডার বিক্রি হয় তার প্রায় অর্ধেক দামে পাওয়া যাবে সিলিন্ডার। প্রতিটি সিলিন্ডারে প্রায় ৪০০ টাকা ভর্তুকি দেওয়া হবে রাজ্য সরকারের তরফে। মঙ্গলবারই মন্ত্রীসভার বৈঠকে এ বিষয়ে নেওয়া হয় চূড়ান্ত সিদ্ধান্ত।

মহারাষ্ট্র সরকারের ‘লাডলি বহনা’ যোজনার আওতায় রান্নার গ্যাস সিলিন্ডারে এই বিপুল ছাড় দেওয়া হবে। মঙ্গলবার মন্ত্রীসভার বৈঠকের পর নগরোন্নয়ন মন্ত্রী কৈলাস বিজয়বর্গীয় বলেন, লাডলি বহনা যোজনার আওতায় প্রত্যেক উপভোক্তাকে ৪৫০ টাকায় রান্নার গ্যাস সিলিন্ডার দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বর্তমানে সিলিন্ডার পিছু দাম পড়ে ৮৪৮ টাকা। এর মধ্যে লাডলি বহনা যোজনার উপভোক্তাদের দিতে হবে ৪৫০ টাকা। আর বাকি ৩৯৮ টাকা দেবে রাজ্য সরকার।

লাডলি বহনা যোজনার আওতায় উপভোক্তারা মাসে মাসে ১২৫০ টাকা করে পেয়ে থাকেন। অগাস্ট মাসে রাখিবন্ধন উৎসব উপলক্ষে আরো ২৫০ টাকা বেশি দেওয়া হবে। প্রাক্তন মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান এই প্রকল্পের সূচনা করেছিলেন। এতে সরাসরি উপভোক্তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে দেওয়া হয় টাকা।

তবে এছাড়া ভর্তুকিহীন গ্যাস সিলিন্ডারের দাম নতুন করে আর কমানো হয়নি। কলকাতায় বর্তমানে একটি সিলিন্ডারের দাম ৮২৯ টাকা। অন্যদিকে দিল্লি, মুম্বই এবং চেন্নাইতে গ্যাস সিলিন্ডারের দাম রয়েছে যথাক্রমে ৮০৩, ৮০২.৫ এবং ৮১৮.৫ টাকা। অন্যদিকে উজ্জ্বলা যোজনার আওতায় থাকা উপভোক্তারা সিলিন্ডার পিছু ৩০০ টাকা করে ভর্তুকি পান।

Related Articles