whatsapp channel

DA: আর মাত্র একমাসের অপেক্ষা, বিরাট সুখবর পেতে চলেছেন সরকারি কর্মীরা

চলতি বছরের শুরুতেই খুশির জোয়ারে ভেসেছিলেন সরকারি কর্মচারীরা। কারণ জানুয়ারিতেই কেন্দ্র সরকারের কর্মীদের মহার্ঘভাতা একলাফে বেড়েছিল অনেকটা। বছরের প্রথম মহার্ঘভাতা বৃদ্ধির সময় ৪ শতাংশ হারে বেড়েছিল মহার্ঘভাতা। ফলে একলাফে ৩৮…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

চলতি বছরের শুরুতেই খুশির জোয়ারে ভেসেছিলেন সরকারি কর্মচারীরা। কারণ জানুয়ারিতেই কেন্দ্র সরকারের কর্মীদের মহার্ঘভাতা একলাফে বেড়েছিল অনেকটা। বছরের প্রথম মহার্ঘভাতা বৃদ্ধির সময় ৪ শতাংশ হারে বেড়েছিল মহার্ঘভাতা। ফলে একলাফে ৩৮ শতাংশ থেকে বেড়ে সেটি হয়েছিল ৪২ শতাংশ। এর ফলে কেন্দ্রীয় সরকারি কর্মীদের বেতন একসাথে অনেকটাই বেড়েছিল। এই কারণে বছরের শুরুতেই একদিকে যখন রাজ্যে ডিএ নিয়ে অসন্তোষ রয়েই গেছে, তখন আনন্দের মহল তৈরি হয়েছে কেন্দ্রীয় সরকারি কর্মীদের মধ্যে।

Advertisements

কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের DA অল ইন্ডিয়া কনজিউমার প্রাইস ইনডেক্স বা AICPI- এর ভিত্তিতেই নির্ধারিত হয়। আর এই সূচকের অঙ্ক প্রতি মাসের শেষে প্রকাশ করা হয় অর্থমন্ত্রক তরফে। এর ভিত্তিতে জানা যায়, আগামী ৬ মাসে অনুষ্ঠিত হতে চলা রিভিশন পর্যন্ত DA কততে পৌঁছাতে চলেছে। এই বছরের মে মাসে এই সূচক হয়েছে ১৩৪.৭। যেখানে এবছরের মার্চেই এই সূচক ছিল ১৩৪.২। তাই বলাই যায় যে একমাসে এই সূচক বেড়েছে ০.৫০ পয়েন্ট।

Advertisements

এই পরিস্থিতিতে ২০২৩-২৪ অর্থবর্ষে কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য যে সুখবর আসবে, তা মোটামুটি নিশ্চিত ছিল বছরের শুরুতেই। আর মার্চ মাসের শেষের দিকে এসেছিল সেই সুখবর। মার্চে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘভাতা বৃদ্ধি করা হয়েছিল ৪ শতাংশ হারে। অক্টোবরে এই বৃদ্ধি ঘোষণা হয়েছিল। তবে গত জুলাই থেকেই এই বৃদ্ধি কার্যকর করেছিল গত জুলাই থেকেই। যদিও রাজ্য সরকারি কর্মীদের মধ্যে ডিএ বৃদ্ধি নিয়ে কোনো আশার আলো দেখায়নি সরকার। সেই কারণে দীর্ঘদিন ধরেই চলছে ডিএ আন্দোলন।

Advertisements

এবার আগামী অর্থবর্ষে নতুন করে ডিএ বৃদ্ধির অপেক্ষা করছেন সরকারি কর্মীরা। সাধারণত বছরের প্রথম ডিএ বৃদ্ধি হয় মার্চ মাসে। তবে আগামী বছর লোকসভা ভোট থাকার কারণে এই বৃদ্ধি খানিকটা আগে হতে পারে বলে অনুমান সরকারি কর্মচারীদের সংগঠনের। তাই আগামী জানুয়ারিতেই এই সুখবর আসতে পারে বলে অনুমান করছেন অনেকেই। তাই লোকসভা ভোটের আগেই সপ্তম বেতন কমিশনের আওতায় এই সুখবর আসতে পারে বলে অনুমান।

Advertisements
whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা