whatsapp channel

Onion Price: পেঁয়াজের দাম নিয়ন্ত্রণ করতে বড় পদক্ষেপ কেন্দ্রের

দিনের পর দিন বাজারে দ্রব্যমূল্য বৃদ্ধি যান মাথাচাড়া ফিয়ে উঠছে। বাজার থেকে থলি ভর্তি করে বাড়ি ফিরতে মনাভিশ্বস উঠছে ক্রেতাদের। কোনো মাসে অগ্নিমূল্য হয়েছে টমেটো, কোনো মাসে ধরাছোঁয়ার বাইরে গেছে…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

দিনের পর দিন বাজারে দ্রব্যমূল্য বৃদ্ধি যান মাথাচাড়া ফিয়ে উঠছে। বাজার থেকে থলি ভর্তি করে বাড়ি ফিরতে মনাভিশ্বস উঠছে ক্রেতাদের। কোনো মাসে অগ্নিমূল্য হয়েছে টমেটো, কোনো মাসে ধরাছোঁয়ার বাইরে গেছে কাঁচালঙ্কা। আবার সম্প্রতি দাম বেড়েছে আলুর। এমনিতেই সব সবজির দামে লেগেছে আগুন। আর এবার সেই তালিকায় জুড়তে চলেছে পেঁয়াজের নাম। এবার বাজারে অগ্নিমূল্য হতে চলেছে পেঁয়াজ।

Advertisements

এর কারণ হিসেবে কেউ বলছেন কেন্দ্রের লাগু করা রপ্তানি শুল্ককে, আবার কেউ বলছেন যোগানের ঘাটতি। যদিও কেন্দ্রের পরিসংখ্যান কিন্তু বলছে অন্য কথা। কেন্দ্রের জুন মাসের রিপোর্ট অনুযায়ী, এই যে দ্রব্যমূল্য বৃদ্ধির ধারা চলছে, তা অর্থনৈতিক এর জন্য কেন্দ্রীয় সরকার ও রিজার্ভ ব্যাঙ্ককে সতর্ক থাকতে হবে বলে মতামত দিচ্ছেন বিশেষজ্ঞরা। আর সেই সঙ্গে এবার বাড়ছে পেঁয়াজের দাম। যদিও কেন্দ্র সম্প্রতি, পেঁয়াজ রপ্তানির ক্ষেত্রে শুল্ক লাগু করেছে ৪০ শতাংশ অবধি। যার ফলে আজ থেকেই এই প্রভাব দেখা গেছে রাজ্যে রাজ্যে। ২৫ টাকা কেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে কেজিপ্রতি ৩৫ থেকে ৪০ টাকা অবধি দামে।

Advertisements

তবে অনেকের মতে, কেন্দ্রের এই রপ্তানি শুল্ক লাগু হওয়ার কারণেই এই মূল্যবৃদ্ধি ঘটছে। তবে অনেকেই সেই বিষয়টি মেনে চলতে নারাজ। কারণ কোনো কোনো ব্যবসায়ী মনে করছেন যে বাজারে পেঁয়াজের যোগান কমছে দিন দিন। আর সেই কারণে দাম বাড়ছে পেঁয়াজের। যদিও তাদের মতে কেন্দ্রের এই নীতির ফলে দাম কমতে পারে পেঁয়াজের। কারণ, সামনেই লোকসভা ভোট। তাই এখন পেঁয়াজের দাম কম রাখতে এবং সেইসঙ্গে চাষীদের খুশি করতেই পদক্ষেপ বলে মনে করছেন অনেকেই।

Advertisements

উল্লেখ্য, জুন মাসে থেকেই দেশে মাথাচাড়া দিয়ে উঠছে দ্রব্যমূল্য বৃদ্ধি। জুলেই থেকে তা আরো বেশি প্রকট হয়। পরিসংখ্যান অনুযায়ী, জুলাই মাসে খুচরো বাজারে মূল্যবৃদ্ধির হার ৭.৪ শতাংশে পৌঁছে গিয়েছিল। যা গত ১৫ মাসে সর্বোচ্চ। এর পিছনে ছিল একাধিক কারণ। তবে এর মূল কারণ হিসেবে কোনো বিষয়কে আলাদা করা যায়নি। তবে বিশেষজ্ঞদের মতে, এই অবস্থা কার্যকরী থাকবে আরো কয়েকমাস।

Advertisements
whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা