whatsapp channel

Hilsa Fish Price: বাজারে সস্তা হয়ে গেল পদ্মার ইলিশ! দেখে নিন বৃহস্পতিবারের বাজারদর

বাঙালির হেঁসেলে ইলিশ শুধুমাত্র একটি মাছ নয়, ইলিশ হলো একটি অনুভূতি। বাইরে রিমঝিম বৃষ্টি, দুপুরের খাবার পাতে সুগন্ধি ইলিশ খেতে কেই না ভালোবাসে। তাই বর্ষার হাত ধরে বাঙালির ঘরে ঘটে…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

বাঙালির হেঁসেলে ইলিশ শুধুমাত্র একটি মাছ নয়, ইলিশ হলো একটি অনুভূতি। বাইরে রিমঝিম বৃষ্টি, দুপুরের খাবার পাতে সুগন্ধি ইলিশ খেতে কেই না ভালোবাসে। তাই বর্ষার হাত ধরে বাঙালির ঘরে ঘটে ইলিশের আগমন। তবে শুধুমাত্র ঘর নয়, দুই বাংলার মেলবন্ধন হয়েও যুগ যুগ ধরে রয়ে গেছে ইলিশ। কারণ পদ্মার ইলিশের চাহিদা কিন্তু কলকাতার বাজারে সবথেকে বেশি। তবে পদ্মার ইলিশ না মিললেও বিভিন্ন বাংলাদেশি নদীর ইলিশে এপার বাংলার মানুষজনের রসনাতৃপ্তি ঘটে।

Advertisements

এই বর্ষাকাল হল ইলিশের প্রজননের সময়। তাই সামুদ্রিক ইলিশ এই সময় ডিম দেওয়ার সময় ঝাঁকে ঝাঁকে নদীতে চলে আসে। বাংলাদেশের পদ্মা, মেঘনা, যমুনা, ব্রহ্মপুত্রসহ অন্যান্য নদীই এদের ডিম পাড়ার পছন্দের জায়গা। তবে এই বাংলায় যতই বাহারি মাছ থাকুক না কেন, স্বাদে আর গুণে ইলিশকে রাজা তকমা দেওয়া হয়। কারণ,গবেষণায় দেখা গেছে, ইলিশ মাছে রয়েছে উচ্চমাত্রার প্রোটিন। এছাড়াও এই মাছে রয়েছে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড, যা রক্তের কোলেস্টেরল ও ইনসুলিনের মাত্রা কমিয়ে দেয়।

Advertisements

আর এদিকে দুর্গাপূজার আগেই রাজ্যে ঢুকেছে বিখ্যাত পদ্মা নদীর ইলিশ মাছ। গত সপ্তাহের বৃহস্পতিবার পেট্রোপল সীমান্ত দিয়ে ৮০ মেট্রিক টন ইলিশ প্রবেশ করেছে রাজ্যে। সাধারণত স্বাদ ও গন্ধের জন্য পদ্মার ইলিশ হল পৃথিবী বিখ্যাত। আর পুজোর আগেই এই সুস্বাদু রুপোলি ফসলের আগমনে কার্যত খুশির জোয়ারে ভাসছেন ইলিশ প্রেমীরা। জানা গেছে, আমদানিকৃত মাছের মধ্যে ৭০০ গ্রাম থেকে ১.৫ কেজি ওজনের মাছই বেশি রয়েছে। তাই প্রতিটি মাছই যে স্বাদে ও গন্ধে অতুলনীয় হবে, তাতে কোনো সন্দেহ নেই কারোই।

Advertisements

Hilsa Fish Price: বাজারে সস্তা হয়ে গেল পদ্মার ইলিশ! দেখে নিন বৃহস্পতিবারের বাজারদর

Advertisements

এদিকে ইতিমধ্যে হাওড়া ও কলকাতার বাজারে বিকোচ্ছে দেদার। পাশাপাশি অন্যান্য জেলার বাজারগুলিতেও ছড়িয়ে পড়েছে পদ্মার বিখ্যাত ইলিশ। সেইসব ভিনদেশী ইলিশের দামও রয়েছে চড়া। কারণ জেলার বাজারের দিকে তাকালে দেখা যাচ্ছে যে প্রমান সাইজের ইলিশ মাছ ১২০০ থেকে ১৪০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এছাড়াও ৭০০ থেকে ৮০০ গ্রাম ওজনের ইলিশ মাছের দাম রয়েছে প্রতি কেজিতে ৬০০ থেকে ৮০০ টাকা। এছাড়াও ৩০০ থেকে ৬০০ গ্রাম ওজনের খোকা ইলিশ জেলার বাজারে বিকোচ্ছে ৪০০ থেকে ৫০০ টাকা কেজি দরে।

whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা