Hoop News

Weather: আজ থেকেই পাঁচ জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস, কেমন থাকবে কলকাতার আবহাওয়া!

শেষ হয়েছে জুলাই মাস, শুরু হয়েছে আগস্ট। ক্যালেন্ডার অনুযায়ী, বর্ষাকাল বিদায় নিয়েছে রাজ্য থেকে। তবুও এতদিন বাংলার বুকে বর্ষার দেখা মেলেনি সেভাবে। বিগত দুমাস ধরেই দক্ষিণবঙ্গ জুড়ে চলছে বৃষ্টির আকাল। আকাশে মেঘ জমলেও তা ঘনিয়ে ঝেঁপে বৃষ্টি কিন্তু নামছে না। ফলে জেলায় জেলায় বিক্ষিপ্ত বর্ষণ হলেও সেভাবে বৃষ্টির মাতামাতি দেখা যায়নি এবছর। স্বভাবতই বৃষ্টির জন্য ব্যাকুল হয়ে আছেন অনেকেই।

তবে আগস্টের শুরুর সপ্তাহের কয়েকটি দিন মোটামুটি স্বস্তিদায়ক আবহাওয়া বজায় ছিল উত্তরবঙ্গ থেকে দক্ষিণবঙ্গ জুড়ে। চলতি সপ্তাহের শুরু থেকেই এক সক্রিয় ‘এল নিনো’র প্রভাবে দক্ষিণবঙ্গের প্রায় সবকটি জেলাতেই হয়েছে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত। তবে বৃহস্পতিবার সকাল থেকেই বদলে গেছে আকাশের চেহারা। মেঘের কল থেকে তীব্র রোদ হাসছে আজ। তা হলেও আজ রয়েছে বৃষ্টিপাতের সম্ভাবনা। এখন একনজরে দেখে নিন যে আজ কেমন থাকবে রাজ্যের আবহাওয়া।

■ কলকাতার আবহাওয়া: আজ শহর কলকাতার আকাশ মূলত মেঘলা থাকতে চলেছে। দিনের নানা সময়ে বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাতের সম্ভাবনাও রয়েছে। তবে ভারী বৃষ্টির কোনো পূর্বাভাস নেই আজ তিলোত্তমার জন্য। এদিন শহরের তাপমাত্রা থাকতে পারে ৩২ ডিগ্রি এবং ২৭ ডিগ্রি সেলসিয়াসের মাঝামাঝি অবস্থায়। এদিন বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৯২ শতাংশ এবং ৭০ শতাংশের মাঝামাঝি থাকতে পারে।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: দক্ষিণবঙ্গেও আজ থেকে কমছে বৃষ্টির পরিমান। আজ কয়েকটি জেলায় ছিটেফোঁটা থেকে মাঝারি বৃষ্টিপাত হলেও বেশিরভাগ জেলাতেই কিন্তু মিলবে না বৃষ্টির দেখা। পাশাপাশি হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, আজ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বাড়বে তাপমাত্রা। তবে এর মাঝেও আগামী ২৪ ঘণ্টায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে মুর্শিদাবাদ, নদিয়া, বীরভূম, পূর্ব ও পশ্চিম বর্ধমান জেলায়। তবে দক্ষিণবঙ্গে আগামী রবিবার থেকে ফের বৃষ্টিপাতের পরিমাণ বাড়তে পারে বলে পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: দক্ষিণবঙ্গে বৃষ্টির আকাল দেখা দিলেও উত্তরবঙ্গে কিন্তু বৃষ্টির কমতি নেই। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, আজ থেকে আগামী ২৪ ঘন্টা ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গে। পূর্বাভাস মোতাবেক, উপরের পাঁচ জেলায় আগামী ২৪ ঘণ্টায় বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আজ থেকে বৃষ্টি হবে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়ি জেলায়। পাশাপাশি, বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে মালদা এবং উত্তর ও দক্ষিণ দিনাজপুর জেলাতেও।

Related Articles