Hoop News

Weather Update: উত্তরের পাঁচ জেলায় লাল সতর্কতা, দক্ষিণবঙ্গের একাধিক জেলাতেও আজ ভারী বৃষ্টির পূর্বাভাস

বিগত কয়েকদিন ধরে দক্ষিণবঙ্গে চলছে মাঝারি থেকে হালকা বৃষ্টিপাতের খেলা। কোথাও সারাদিন মেঘলা আকাশ, মাঝে মাঝে ছিটেফোঁটা বৃষ্টি, কোথাও আবার এখনো গ্রীষ্মের মতো রোদে পুড়ছে এলাকাবাসী। বিগত প্রায় দুই সপ্তাহ ধরেই এমন আবহাওয়া রয়েছে কলকাতা সহ গোটা দক্ষিণবঙ্গে। বেড়েছে তাপমাত্রার পারদও। তবে এর মাঝে উল্টোদিকে উত্তরবঙ্গে কিন্তু চলছে ভারী বৃষ্টিপাত। রাজ্যের দুই প্রান্তে দুরকম আবহাওয়া নিয়ে ইতিমধ্যে তৈরি হয়েছে বর্ষা নিয়ে মানুষের উদ্বেগ।

তবে সেই উদ্বেগ ঘুচেছে বিগত তিনদিন ধরে। বঙ্গোপসাগরে তৈরি ঘূর্ণাবর্তের কারণে এখন দক্ষিণবঙ্গে কিছুটা হলেও ফিরেছে স্বস্তি। শুক্রবার সকালেই কলকাতা সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলার বাসিন্দাদের ঘুম ভেঙেছে মেঘলা আকাশ ও একপশলা বৃষ্টি দেখে। এই কারণে আজ সকাল থেকে খানিকটা হলেও কমল তাপমাত্রা। এসবের মাখেই আবহাওয়া নিয়ে নতুন আপডেট দিলো হাওয়া অফিস।আজকের আবহাওয়া নিয়ে কি আপডেট এল? দেখে নিন বিস্তারিত।

■ কলকাতার আবহাওয়া:আলিপুর হাওয়া অফিস জানিয়েছে যে আজ সারাদিন কলকাতার আকাশ মূলত মেঘলা থাকবে। বিক্ষিপ্তভাবে বৃষ্টির পূর্বাভাস রয়েছে শহরের আনাচে কানাচে। আজক কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩২ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকতে পারে বলে জানিয়েছে আলিপুর হাওয়া অফিস। এছাড়াও শহরের সর্বনিম্ন তাপমাত্রা আজ হতে পারে ২৮ ডিগ্রি সেলসিয়াস। আজ কলকাতার বাতাসে আপেক্ষিক আর্দ্রতার সর্বোচ্চ পরিমাণ ৯০ শতাংশের আশেপাশে থাকতে পারে। ফলে বৃষ্টি না হলে বাড়বে অর্দ্রতাজনিত অস্বস্তি।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলেই জানা গেছে, আলিপুর হাওয়া অফিস সূত্রে। পূর্বাভাস অনুযায়ী, আজ ও আগামী দুদিন দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সতর্কতা রয়েছে। ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণ ২৪ পরগনা, উত্তর ২৪ পরগনা, কলকাতা, হাওড়া, হুগলি, নদিয়া, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম মুর্শিদাবাদে। এছাড়াও বাকি জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে বলে জানা গেছে।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: দক্ষিণবঙ্গে বৃষ্টির জন্য হাহাকার পড়লেও উত্তরবঙ্গে ভারী বৃষ্টি আবারো চলবে বলেই জানা গেছে। মৌসম ভবন জানিয়েছে, উত্তরবঙ্গের ৫ টি জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। যার জেরে ইতিমধ্যেই লাল সতর্কতা জারি হল একাধিক জায়গায়। আজ মালদা ও দুই দিনাজপুরে হালকা বৃষ্টি হবে বলে পূর্বাভাস। দার্জিলিং, কালিম্পঙে অতিভারী বৃষ্টির জেরে জারি করা হয়েছে কমলা সতর্কতা। সামগ্রিকভাবে উত্তরবঙ্গে পাঁচ দিনে দিনের তাপমাত্রার তেমন কোনও পরিবর্তন হবে না বলেই পূর্বাভাস।

Related Articles