whatsapp channel
Hoop News

APAAR Card: আধার-প্যান অতীত, নতুন কার্ড চালু করেছে মোদি সরকার, মিলবে ব্যাপক সুবিধা

প্রতিটি ভারতীয় নাগরিকের কাছে প্যান কার্ড (PAN Card) একটি গুরুত্বপূর্ণ নথি। শুধুমাত্র গুরুত্বপূর্ণ নয়, এটিকে অত্যাবশ্যকীয় নথি বললেও ভুল হবে না। কারণ নানা কাজে ব্যবহার করা হয় প্যানকার্ড। ট্যাক্স অ্যাডমিনিস্ট্রেশন থেকে শুরু করে আইডেন্টিটি ভেরিফিকেশনের কাজে এই নথি ব্যবহৃত হয়। এখানেই শেষ নয়, ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইলিংয়ের জন্য প্যান কার্ডের ১০ অঙ্কের সংখ্যা খুবই গুরুত্বপূর্ণ। এছাড়াও যেকোনো আর্থিক লেনদেনের বিষয়ে এখন আবশ্যক নথি হল এই কার্ড। এদিকে মূলত ভারতীয় অর্থমন্ত্রক প্রদান করে থাকে।

তবে শুধুমাত্র প্যান কার্ড নয়, ভারতীয় নাগরিকদের কাছে আধার কার্ডও বিশেষভাবে গুরুত্বপূর্ণ। কারণ সরকারের তরফে অধিকাংশ জায়গায় পরিচয়পত্র হিসেবে আধার কার্ডকেই মান্যতা দেওয়া হয়। ব্যাঙ্কের একাউন্ট খোলা থেকে শুরু করে, সিম কার্ড কেনা, গাড়ি কেনা এমনকি হোটেলে রুম নিতেও আধার কার্ডের প্রয়োজন পড়ে। এছাড়াও ব্যবসা রেজিস্ট্রেশন করতেও এই নথির গুরুত্ব অপরিসীম। তাই আধার কার্ড ও প্যান কার্ড থাকা এখন সকলের কাছেই আবশ্যিক একটি বিষয় হয়ে দাঁড়িয়েছে।

তবে এবার আধার বা প্যান কার্ডের পাশাপাশি দেশব্যাপী আরো একটি কার্ড চালু করতে চলেছে মোদি সরকার। দেশে এবার চালু হচ্ছে APAAR কার্ড। এই কার্ডটি দেশবাসীর জন্য গুরুত্বপূর্ণ হতে চলেছে বলেই জানা গেছে। তবে সকলের জন্য এই কার্ড করানো হবেনা। শুধুমাত্র পড়ুয়াদের জন্য এই কার্ড করানো হবে বলে জানা গেছে। অর্থাৎ স্কুলে এবং কলেজে প্রতিটি পড়ুয়ার একটি ইউনিক আইডেন্টিফিকেশন করার জন্যই এই বিশেষ কার্ড চালু করতে চলেছে কেন্দ্র সরকার। এই অক্টোবরেই এই বিষয়ে নির্দেশিকা জারি হয়েছে।

কিন্তু কি কি থাকবে এই কার্ডে? জানা গেছে, এই কার্ডে একজন পড়ুয়ার সমস্ত একাডেমিক বিবরণ লিপিবদ্ধ থাকবে। সূত্রের খবর এই APAAR কার্ডে থাকবে একজন পড়ুয়ার নাম, ঠিকানা, জন্ম তারিখ ও ছবি। এছাড়াও ওই পড়ুয়া কোনো শিক্ষা ঋণ নিয়েছে কিনা, সে কোনো বৃত্তি পেয়েছে কিনা, তার ক্রীড়া কার্যক্রম গ্রাফ এবং প্রাপ্ত সমস্ত পুরস্কার সম্পর্কিত বিবরণ লিপিবদ্ধ থাকবে এই কার্ডে। তবে অভিভাবকের অনুমোদন নিয়েই এই কার্ড করানো যাবে বলে জানা গেছে।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা