Holiday: ফের বন্ধ থাকবে সরকারি স্কুল-কলেজ-অফিস, টানা ৩ দিনের ছুটির ঘোষণা রাজ্যে

একটানা কাজ করতে করতে হাঁফিয়ে গেলে সকলেরই প্রয়োজন হয় ছুটির (Holiday)। একথা মাথায় রেখে স্কুল, কলেজ, অফিস কাছারি থেকে ব্যাঙ্কেও ছুটি থাকে সপ্তাহে এক কিংবা দু দিন। এই দিনগুলিতে কাজ থেকে ছাড়া পেয়ে পরিবার, বন্ধুবান্ধবদের সঙ্গে সময় কাটান মানুষ বা কোনো জরুরি কাজ থাকলে সেসব মেটান। তবে কোথাও ঘুরতে যাওয়ার পরিকল্পনা করতে হলে হাতে প্রয়োজন হয় বেশ কিছুদিনের ছুটির। এবার একসঙ্গে টানা কয়েকদিনের ছুটি পেতে চলেছেন রাজ্যবাসী।

টানা তিন দিনের ছুটি রাজ্যে

জুন মাস শুরু হয়ে পাঁচদিন কেটেও গিয়েছে ইতিমধ্যে। এ মাসের শুরু থেকেই ভোটগ্রহণ, নির্বাচনী ফলাফল নিয়েই ব্যস্ত ছিল দেশ তথা রাজ্যের মানুষ। এর মাঝেই রাজ্যে একটানা তিন দিন ছুটির কথা ঘোষণা করা হল। পরপর তিন দিন বন্ধ থাকছে রাজ্যের সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান এবং এবং সরকারি অফিসগুলি। জুন মাসে ১০ তারিখের পর থেকেই তিন দিনের ছুটি থাকছে রাজ্যে।

কেন থাকছে ছুটি?

জুন মাসের ১৭ তারিখ রয়েছে বকরি ইদ। জাতীয় ছুটি উপলক্ষে সপ্তাহের প্রথম দিনেই সমস্ত স্কুল কলেজ এবং সরকারি অফিসগুলি বন্ধ থাকবে রাজ্য সহ গোটা দেশে। রাজ্য এবং কেন্দ্রীয় সরকারের কর্মচারীরা পাবেন বকরি ইদের ছুটি। এদিকে তার আগে দুদিন ১৫ এবং ১৬ জুন শনি এবং রবিবার সপ্তাহান্তের ছুটি থাকায় টানা তিন দিনের ছুটি পেয়ে যাবেন পড়ুয়া এবং চাকরিজীবীরা।

মে মাস থেকেই ছুটির আবহ

এমনিতেই মে মাস জুড়ে দেশ জুড়েই ভোট উৎসবের জন্য ছিল ছুটি ছুটি আবহ। গত এপ্রিল মাস থেকে শুরু করে টানা দেড় মাস ধরে চলেছে নির্বাচন। এর জেরে বেশ কিছু সরকারি অফিস বন্ধ থেকেছে। অন্যদিকে রাজ্যে প্রচণ্ড দাবদাহের কারণে এ বছর গরমের ছুটি এগিয়ে আনা হয়েছিল স্কুলগুলিতে। মে মাসের বদলে এপ্রিলেই গরমের ছুটি পড়ে গিয়েছিল রাজ্যের স্কুলগুলিতে। দেশ জুড়ে যে যে অঞ্চলে ভোট হয়েছে সেখানে বন্ধ থেকেছে ব্যাঙ্কও। ফলে মে মাস থেকে জুনের প্রথম দিকেও ভোটগ্রহণ এবং নির্বাচনের ফলাফলের জন্য ছুটি থেকেছে। তবে এবার একে একে খুলতে শুরু করেছে স্কুল সহ বিভিন্ন প্রতিষ্ঠানগুলিও। তার মাঝেই ফের তিন দিনের ছুটির ঘোষণায় খুশি সকলেই।