whatsapp channel

IRCTC: পকেটে লাগবে না ছ্যাঁকা, নামমাত্র খরচে দক্ষিণ ভারত ঘোরার বাম্পার অফার IRCTC-র

জীবনধারা যতই ব্যস্ত হয়ে উঠুক না কেন, সময় বের করে মানুষ ঘুরতে যাবেই। কারোর পছন্দ পাহাড়, কেউ চান সমুদ্রের ঢেউ, আবার কারোর শখ জঙ্গলে অ্যাডভেঞ্চার। তবে গন্তব্য যেখানেই হোক না…

Nirajana Nag

Nirajana Nag

Advertisements
Advertisements

জীবনধারা যতই ব্যস্ত হয়ে উঠুক না কেন, সময় বের করে মানুষ ঘুরতে যাবেই। কারোর পছন্দ পাহাড়, কেউ চান সমুদ্রের ঢেউ, আবার কারোর শখ জঙ্গলে অ্যাডভেঞ্চার। তবে গন্তব্য যেখানেই হোক না কেন, মধ্যবিত্ত মানুষ আগে দেখে খরচপাতি। বাজেটের মধ্যে ট্যুর খুঁজতে গিয়ে পছন্দের অনেক কিছুই তালিকা থেকে বাদ পড়ে। বাজেটের জন্যই অনেকে দক্ষিণ ভারতের (South India) পরিকল্পনা করেও পিছিয়ে যায়। তবে এবারে আর প্ল্যান বাতিল করতে হবে না। IRCTC-র (Indian Railway Catering and Tourism Corporation) তরফে নিয়ে আসা হয়েছে এক দারুণ প্যাকেজ যাতে দক্ষিণ ভারত ঘোরা যাবে পকেটের চিন্তা না করেই।

Advertisements

দক্ষিণ ভারত জুড়ে ছড়িয়ে রয়েছে বহু দর্শনীয় মন্দির, যেগুলির ঐতিহাসিক গুরুত্বও অপরিসীম। কিন্তু একটি ট্যুরে এই সবকিছু কভার করতে গিয়ে অনেক সময়েই বাজেটের বাইরে বেরিয়ে যায় খরচের হিসেব। বাতিল করতে হয় প্ল্যান। এবার তাই সর্বসাধারণের সুবিধার কথা ভেবেই এক দারুণ উদ্যোগ নিয়েছে ভারতীয় রেল। IRCTC-র আওতায় একটি দারুণ উদ্যোগ নিতে চলেছে ভারতীয় রেল। কম খরচায় দক্ষিণ ভারত ঘোরার এক সুবর্ণ প্যাকেজ নিয়ে আসছে IRCTC। ‘দেখো আপনা দেশ’ এর আওতায় চালু হচ্ছে ভারত গৌরব টুরিস্ট ট্রেন। দক্ষিণ ভারত ভ্রমণের জন্য এই ট্রেন যাত্রা শুরু হচ্ছে পশ্চিমবঙ্গ থেকেই।

Advertisements

Advertisements

আগামী ১১ ডিসেম্বর মালদা টাউন থেকে যাত্রা শুরু করবে এই ট্রেন। আর তা শেষ হবে আগামী ২২ ডিসেম্বর মালদা টাউন স্টেশনে। মোট ১১ রাত ১২ দিনের এই প্যাকেজে দক্ষিণ ভারতের একাধিক দর্শনীয় মন্দির ঘুরে দেখার সুযোগ পাবেন ভ্রমনার্থীরা। তিরুপতি বালাজি মন্দির, মীনাক্ষী মন্দির, কন্যাকুমারী মন্দির, বিবেকানন্দ রক, ত্রিবান্দ্রমের শ্রী পদ্মনাভস্বামী মন্দির, মল্লিকার্জুন জ্যোতির্লিঙ্গ মন্দির দেখার ব্যবস্থা থাকছে এই প্যাকেজে। এমনকি ট্যুরে থাকা খাওয়ার ব্যবস্থা কোনো কিছু নিয়েই চিন্তা করার প্রয়োজন নেই।

Advertisements

এখন প্রশ্ন হল, এই প্যাকেজের খরচ কত? এই প্যাকেজ শুরু হচ্ছে ২২ হাজার ৭৫০ টাকা থেকে। ইকোনমি ক্যাটেগরির টিকিট কাটলে জনপ্রতি এই টাকাটা দিতে হবে। স্ট্যান্ডার্ড ক্যাটেগরি চাইলে টিকিটের দাম হবে জনপ্রতি ৩৬ হাজার ১০০ টাকা। আর যদি চান কমফর্ট ক্যাটেগরিতে ভ্রমণ করতে, তাহলে দিতে হবে জনপ্রতি ৩৯ হাজার ৫০০ টাকা।

whatsapp logo
Advertisements
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই