Hoop News

Cyclone Update: আজই ল্যান্ডফল হচ্ছে ঘূর্ণিঝড় ‘মিগজাউম’-এর, এইসব জেলা ভাসবে বৃষ্টিতে

শীতের প্রাক্কালেই বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘মিধিলি’র আতঙ্ক কেটে গিয়েছে। বাংলাদেশে এই ঘূর্ণিঝড়ের ল্যান্ডফল হয়েছে। পশ্চিমবঙ্গে এই ঝড়ের তেমন একটা প্রভাব পড়েনি। তবে এখন বঙ্গপোসাগর তৈরি হওয়া এক ঘূর্ণাবর্ত ক্রমেই উদ্বেগ বাড়াচ্ছিল বাঙালির মনে। আর এবার এই ঘূর্ণাবর্ত প্রথমে গভীর নিম্নচাপ, ও পরে ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে আতঙ্কের পরিস্থিতি তৈরি করছে উপকূলীয় এলাকায়। কারণ ইতিমধ্যে অন্ধ্রপ্রদেশের উপকূলীয় এলাকায় এর প্রভাব পড়তে শুরু করেছে।

আলিপুর হাওয়া অফিস এই ঘূর্ণিঝড়ের আপডেট প্রসঙ্গে জানিয়েছে যে, মঙ্গলবার দুপুরে ঘূর্ণিঝড় ‘মিগজাউম’ অন্ধ্রপ্রদেশের মছলিপত্তনম এবং নেল্লোরের মাঝামাঝি জায়গায় আছড়ে পড়ে পারে। ঘন্টায় ১০০ কিলোমিটারের কাছাকাছি বেগে এটি ল্যান্ডফল ককেটে পারে বলে পূর্বাভাস মিলেছে। বাংলায় এর প্রভাব প্রত্যক্ষভাবে না পড়লেও দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় আজ থেকেই বৃষ্টির পূর্বাভাস মিলেছে। একনজরে দেখে নিন যে আজ রাজ্যজুড়ে কেমন থাকবে আবহাওয়ার গতিপ্রকৃতি।

■ কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ কলকাতায় বৃষ্টির কোনো পূর্বাভাস নেই। তবে আজ শহরের আকাশ আংশিক মেঘলা ও আংশিক পরিষ্কার থাকবে। আজ কলকাতার বুকে সর্বোচ্চ ২৭ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ২১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা অনুভূত হবে। মেঘলা আকাশ থাকার কারণে ঠান্ডা কিছুটা বেশি অনুভূত হবে শহরে।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: এই ঘূর্ণিঝড়ের ল্যান্ডফলের কারণে আজ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় রয়েছে বৃষ্টিপাতের পূর্বাভাস। আজ পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রাম জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। পাশাপাশি আজ হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বাঁকুড়া ও দক্ষিণ ২৪ পরগনা।আগামীকাল দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই রয়েছে বৃষ্টির পূর্বাভাস।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: আজ উত্তরবঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলায় বৃষ্টি কোনো সম্ভাবনা নেই। তবে পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে সপ্তাহান্তে দার্জিলিং, কালিম্পঙে হালকা বৃষ্টির পূর্বাভাস। আগামী ৩-৪ দিনে উত্তরবঙ্গে তাপমাত্রা প্রায় একই রকম থাকবে। তাই শীতের প্রভাব দেখতে আরো দুদিন অপেক্ষা করতে হবে উত্তরবঙ্গবাসীকে।

Related Articles