Hoop NewsHoop Trending

Weather Report: টানা ৪৮ ঘন্টা ভারী বৃষ্টির পরেও রেহাই মিলবে না উত্তরবঙ্গে

শনিবার থেকেই উত্তরবঙ্গের বিভিন্ন জায়গায় শুরু হয়েছে বৃষ্টিপাত। টানা দু’দিন ভারী বৃষ্টিপাতের পরেও রেহাই নেই উত্তরবঙ্গ। আজ অর্থাৎ সোমবার উত্তরবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে, এমনটাই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

আবহাওয়া দফতর সূত্রে খবর, পূর্ব বিহার এবং তার সংলগ্ন এলাকায় অবস্থান করছে একটি নিম্নচাপ। এই নিম্নচাপ আগামী ৪৮ ঘণ্টায় ধীরে ধীরে পূর্ব এবং উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয়ে দুর্বল হয়ে পড়তে পারে। এই নিম্নচাপ থেকে বিস্তৃত হয়েছে একটি ঘূর্ণাবর্ত, যা অবস্থান করছে উত্তর ওড়িশার প্রত্যন্ত এলাকা জুড়ে। এই ঘূর্ণাবর্তের প্রভাবেই আগামী ২৪ ঘণ্টায় পশ্চিমবঙ্গের উত্তরের জেলাগুলিতে রয়েছে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা। অতি ভারী থেকে অত্যধিক বৃষ্টির আশঙ্কা রয়েছে দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ারে। কোচবিহার, মালদহ এবং দুই দিনাজপুরে হতে পারে ভারী বৃষ্টিপাত। এই প্রবল বৃষ্টিপাতের জেরে ধসের আশঙ্কা দেখা দিয়েছে পার্বত্য অঞ্চলগুলিতে। সেইসাথেই বাড়তে পারে নদীর জলস্তর। হওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, পরবর্তী ২৪ ঘন্টায় হ্রাস পেতে পারে বৃষ্টিপাতের পরিমাণ।

উত্তরবঙ্গের চেয়ে দক্ষিণবঙ্গে বৃষ্টিপাতের পরিমাণ কম হবে, এমনটাই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। পশ্চিমবঙ্গের গাঙ্গেয় উপকূল অঞ্চলে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গের অন্যান্য অঞ্চলগুলিতে হতে পারে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত।

কলকাতার আকাশ আজ থাকবে আংশিক মেঘাচ্ছন্ন। আজ দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৪ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি এবং সর্বনিম্ন তাপমাত্রা হতে পারে ২৭ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। সোমবার দক্ষিণবঙ্গে বর্ষণের আশঙ্কা থাকলেও মঙ্গলবার থেকে পরিষ্কার থাকবে আকাশ, এমনটাই পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। তবে পুজোয় বৃষ্টিপাত হবে কিনা সে সম্পর্কে স্পষ্টভাবে কিছু জানা যায়নি। পুজোর সময় রাজ্যে থাকতে পারে বৃষ্টিপাতের সম্ভাবনা। এমনটাই জানিয়েছেন আবহওয়াবিদরা।

whatsapp logo