Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow

 
Advertisements

Red Alert: আজকেও রাজ্যজুড়ে চলবে ‘রেমাল’-এর তান্ডব, ২ জেলায় জারি লাল সতর্কতা

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Follow
Advertisements

গতকাল রাতভর খেলা দেখিয়েছে ঘূর্ণিঝড় রেমাল। মধ্যরাতে ল্যান্ডফল হওয়ার পর থেকেই এই ঝড়ের তান্ডব চলেছে দক্ষিণবঙ্গের কয়েকটি জেলা জুড়ে। বিশেষ করে রাজ্যের উপকূলবর্তী জেলাগুলিতে ঝড় ও ভারী বৃষ্টির দাপট চলছে গতকাল থেকেই। সপ্তাহের শুরুর দিন সকাল থেকে আবহাওয়ার উন্নতি তো দূর, আরো হেসি করে অবনতি ঘটছে। এই অবস্থায় দাঁড়িয়ে কবে আবহাওয়ার উন্নতি হবে, তা মোটামুটি চিন্তার বিষয় হয়ে দাঁড়িয়েছে।

যেমনটা পূর্বাভাসে বলা ছিল, তা মিলিয়ে গতকাল রাত ১২ টার পর বাংলাদেশের খেপুপাড়া ও সাগর দ্বীপের মাঝামাঝি মোংলা বন্দরের দক্ষিণ পশ্চিমে ল্যান্ডফল করে ঘূর্ণিঝড় রেমাল। মাটি ছোঁয়ার সময় এই ঘূর্ণিঝড়ের গতিবেগ ছিল ঘন্টায় ১৩৫ কিলোমিটার। তাই ঝড়ের দাপটে বেশ কয়েকটি জেলায় ক্ষয়ক্ষতি হয়েছে। কলকাতার কিছু অংশে পরিস্থিতি আরো বেশি খারাপ হয়েছে। কিন্তু এই আবহাওয়ার পরিবর্তন কবে হবে? সোমবার কেমন থাকবে আবহাওয়া? তা একনজরে দেখে নিন।

সব খবর মোবাইলে পেতে 👉🏻

Join Now

● কমলা সতর্কতা যেখানে জারি হয়েছে: আজকেও ভারী বৃষ্টি হবে দক্ষিণবঙ্গের প্রায় সব জেলায়। তবে তার মধ্যে কয়েকটি জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি ও ঝড়ের পূর্বাভাস রয়েছে। সেই কারণে স্যঃ কমলা সতর্কতা জারি হয়েছে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, কলকাতা, হুগলি, হাওড়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান ও বীরভূম জেলায়। এইসব জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির পাশাপাশি ঘণ্টায় ৫০ থেকে ৭০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। তবে সোমবার মুর্শিদাবাদ ও নদীয়া জেলায় দুর্যোগের কারণে লাল সতর্কতা জারি হয়েছে।

● হলুদ সতর্কতা যেসব জেলায় রয়েছে: তবে আজ দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় দুর্যোগের হলুদ সতর্কতা জারি হয়ে গিয়েছে। এইসব জেলায় মাঝারি থেকে ভারী বৃষ্টি হতে পারে। সোমবার হলুদ সতর্কতা জারি করা হয়েছে পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া ও বাঁকুড়া জেলায়।

● উত্তরবঙ্গের আবহাওয়া: যেহেতু সাইক্লোন রেমাল ক্রমশ উত্তর-পূর্ব দিকে এগোচ্ছে, তাই আজ থেকে উত্তরবঙ্গের জেলাগুলিতে বাড়বে বৃষ্টির পরিমান। আগামীকাল উত্তরবঙ্গের পরিস্থিতি আরো বেশি দুর্যোগপূর্ণ হতে পারে। সেই কারণে মঙ্গলবার লাল সতর্কতা জারি করা হয়েছে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার জেলায়। এছাড়াও মঙ্গলবার কমলা সতর্কতা জারি করা হয়েছে দার্জিলিং, কালিম্পং, উত্তর দিনাজপুর ও দক্ষিণ দিনাজপুর জেলায়।

Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরে...