Hoop News

Monsoon Update: আজ থেকেই তুমুল বৃষ্টিতে ভিজবে ৩ জেলা, জারি হল লাল সতর্কতা

জুন মাসের মাঝামাঝি সময়ে গোটা বাংলায় হয়েছিল স্বস্তির বৃষ্টি। কেউ বলেছিলেন, বর্ষা ঢুকেছে, কারো কথায় সেটা নাকি ছিল প্রাক বর্ষার বৃষ্টিপাত। কিন্তু জুনের শেষদিকে দক্ষিণবঙ্গ থেকে মোটামুটি বিদায় নিয়েছে বর্ষার বৃষ্টি। ফের দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় দাপট দেখাচ্ছে বাড়তে থাকা পারদের অঙ্ক। সঙ্গে আর্দ্রতাজনিত অস্বস্তির কারণে কলকাতা সহ দক্ষিণবঙ্গে বিগত কয়েকদিনে কার্যত নাহেজাল অবস্থা বজায় রয়েছে জেলায় জেলায়।

তবে বৃহস্পতিবার থেকে আবহাওয়ার কিছুটা পরিবর্তনের ইঙ্গিত দিচ্ছে হাওয়া অফিস। যদিও আকাশে এখন সূর্যের উত্তাপ পরিলক্ষিত হচ্ছে। বৃষ্টির কোনো লক্ষ্মণ নেই কোথাও। এদিকে মৌসম ভবন জানিয়ে দিয়েছে যে জুলাইয়ে দেশজুড়ে স্বাভাবিক বর্ষা হবে। কিন্তু জুলাইয়ের দ্বিতীয় সপ্তাহে পা রেখেও বর্ষার ছিটেফোঁটা নেই দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায়। এখন একনজরে দেখে নিন, আজ রাজ্যজুড়ে কেমন থাকবে আবহাওয়া।

■ কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ দিনভর শহর কলকাতার আকাশ মেঘলা থাকবে। দিনের বিভিন্ন সময়ে কিছু কিছু জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে আপাতত ভারী বৃষ্টির কোনো লক্ষণ কলকাতায় নেই, বিষয়টি সাফ জানিয়ে দিয়েছে মৌসম ভবন। আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৩ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৮ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। এদিকে বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমান আজ ৮৬ শতাংশ ও ৬৯ শতাংশের মাঝামাঝি থাকতে চলেছে।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: এদিকে বৃহস্পতিবার দক্ষিণবঙ্গের কয়েকটি বিক্ষিপ্ত জায়গায় রয়েছে বৃষ্টির পূর্বাভাস। তবে সেভাবে বর্ষার বৃষ্টি থেকে যে আজও বঞ্চিত থাকতে চলেছে দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলা, তাতে কোনো সন্দেহ নেই। আজ উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে রয়েছে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা। তবে দক্ষিণবঙ্গের বাকি জেলায় বিক্ষিপ্তভাবে বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে মৌসম ভবন।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: দক্ষিণবঙ্গে বৃষ্টির দেখা না মিললেও আজ উত্তরবঙ্গ ভিজবে ভারী বৃষ্টিতে, এমনটাই পূর্বাভাস রয়েছে। পূর্বাভাস অনুযায়ী, আজ দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার, কালিম্পঙে হতে পারে ভারী বৃষ্টিপাত। এর মাঝে ভারী বৃষ্টির লাল সতর্কতা জারি হয়েছে আলিপুরদুয়ার জেলার জন্য। এছাড়াও উত্তর এবং দক্ষিণ দিনাজপুর ও মালদার জন্য জারি করা হয়েছে হলুদ সতর্কতা। উত্তরবঙ্গে আজ তাপমাত্রার তেমন হেরফের ঘটবে না বলেই জানা গেছে।

Related Articles