Hoop NewsHoop Trending

যে এলাকায় কিছুক্ষণের মধ্যেই ঝেঁপে নামবে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি

বেশ কয়েক দিন টানা গরম থাকলেও আবারো আগামী দু-তিন দিন বৃষ্টির পশ্চিমবঙ্গে। ছুটির দিনে বৃষ্টির খবর শোনালে আবহাওয়া দপ্তর। রবিবার সন্ধ্যা অথবা রাতের দিকে বিভিন্ন জেলায় বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সকাল থেকেই আংশিক মেঘলা আকাশ। আলিপুর আবহাওয়া দপ্তর জানাচ্ছে, আজকে শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৫ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৫ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি।

গতকাল শহরের তাপমাত্রা ছিল ৩৪ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। অন্যদিকে সর্বনিম্ন তাপমাত্রা ছিল, ২৪.৫ ডিগ্রি সেলসিয়াস। দুই ক্ষেত্রে তাপমাত্রা স্বাভাবিকের থেকে কিছুটা কম ছিল। বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ এবং সর্বনিম্ন পরিমাণ ছিল যথাক্রমে ৮৫ এবং ৫১ শতাংশ। আবহাওয়াবিদরা মনে করেছেন, আগামী দু-তিন দিন বৃষ্টির সম্ভাবনা থেকে যাচ্ছে ফলে তাপমাত্রা আরও কিছুটা কমবে।

কিন্তু তারপরেই আবার ঊর্ধ্বমুখী হবে পারদ। দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুর প্রভাবে ভারতবর্ষের অন্যান্য জায়গায় টানা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কিন্তু কেন সক্রিয় পূবালী বায়ু? আবহাওয়াবিদরা জানাচ্ছেন, ভূমি ভাগের ভিতরের দিকে কোথাও যদি নিম্নচাপের সৃষ্টি হয় তাহলে বঙ্গোপসাগর থেকে পূবালী বায়ু প্রবেশ করতে থাকে। এই মুহূর্তে ছোটনাগপুর মালভূমি, মধ্যপ্রদেশ এবং ছত্রিশগড়ের উপরে একটি নিম্নচাপ অবস্থান করছে। এই কারণে শুক্রবার রাত থেকে পূবালী বায়ু সক্রিয়। সেই কারণেই রবিবার রাতে কলকাতা সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে আগামী ২৩ এপ্রিলের পর থেকে আবার তাপমাত্রা লাগামছাড়া ভাবে বৃদ্ধি পেতে শুরু করবে বলেও আবহাওয়া দপ্তর এর অভিমত।

Related Articles