whatsapp channel

Weather Update: ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’! কতখানি প্রভাব পড়বে বাংলায়?

কলকাতা শহরে শীত হালকা পায়ে পায়ে এগিয়ে আসছে। সকাল হলেই ঠান্ডা বাতাস বুঝিয়ে দিচ্ছে শীত আসছে, কিন্তু কেউ যেন শীতকে পুরোপুরি সম্মতি দিচ্ছে না। কে আটকাচ্ছে শীতকে? চলুন দেখে নিই…

Avatar

HoopHaap Digital Media

কলকাতা শহরে শীত হালকা পায়ে পায়ে এগিয়ে আসছে। সকাল হলেই ঠান্ডা বাতাস বুঝিয়ে দিচ্ছে শীত আসছে, কিন্তু কেউ যেন শীতকে পুরোপুরি সম্মতি দিচ্ছে না। কে আটকাচ্ছে শীতকে? চলুন দেখে নিই আবহাওয়া অফিস কোন খবর দিচ্ছে বা কোন সতর্কতা জারি করেছে।

আবহাওয়া অফিস জানাচ্ছে, নতুন এক ঘূর্ণাবর্ত আসতে চলছে। ওই ঘূর্ণাবর্ত নিম্নচাপ হয়ে ঝড়ে পড়তে পারে। সূত্রের খবর, দক্ষিণ থাইল্যান্ডের ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হয়েছে ইতিমধ্যে এবং এই ঘূর্ণাবর্ত বা সাইক্লোন ধীরে ধীরে দক্ষিণ আন্দামান সাগরে ঢুকবে।

আজ বুধবার, এই নিম্নচাপ আজকের মধ্যেই বর্তমানে পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে ক্রমশ দক্ষিণ-পূর্ব পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে অবস্থান করবে। এখান থেকে শক্তি সঞ্চয় করবে নিম্নচাপ। পরবর্তীতে এই নিম্নচাপ ঘূর্ণিঝড়ের আকার নেবে, যার নাম জাওয়াদ’ (Cyclone Jawad)। সূত্র বলছে, অতিভারী বৃষ্টির সম্ভবনা রয়েছে এই সাইক্লোনের দরুন। সপ্তাহের শেষে অর্থাৎ শনি ও রবিবার বৃষ্টির সম্ভবনা রয়েছে। এই সপ্তাহের শেষে সমুদ্র উপকূলে ৬৫ থেকে ৮০ কিলোমিটার গতিবেগে ঝোড়ো হাওয়া বইবে এবং সমুদ্র উত্তাল হবে। মৎস্যজীবীদের জন্য আগাম সতর্কতা জারি রয়েছে।

তাহলে কি এই নতুন নিম্নচাপের জন্যেই শীতের আগমনে দেরি হচ্ছে? উত্তরটা একেবারেই হ্যাঁ। শীত আসতে এখনও সপ্তাহ দুই বাকি। এই নতুন নিম্নচাপ ও ঘূর্ণাবর্তের প্রভাব কাটলে তবেই শীতের লাগামছাড়া দাপাদাপি শুরু হবে গোটা রাজ্য সহ বাংলায়।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media