Finance NewsHoop News

Government Scheme: প্রতি মাসে ব্যাঙ্কে ঢুকবে ২৫০০ টাকা, এই সরকারি প্রকল্পের সম্বন্ধে অনেকেই জানেন না

Advertisements

রাজ্যবাসীর সুবিধার্থে একাধিক জল কল্যাণ মূলক প্রকল্প চালু রয়েছে সরকারের (West Bengal Government)। এর মধ্যে বেশ কিছু প্রকল্পে সরাসরি উপভোক্তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে পাঠানো হয় অর্থ। এই প্রকল্পগুলির মধ্যে অন্যতম হল লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প। ২০২১ সালে নতুন করে সরকার গঠন করে এই প্রকল্প শুরু করেন মুখ্যমন্ত্রী। মূলত রাজ্যের মহিলাদের কথা ভেবেই এই প্রকল্প চালু করেন তিনি। এই প্রকল্পে মাসে ৫০০ টাকা করে পেতেন জেনারেল কাস্টের মহিলারা। আর তফসিলি জাতি এবং উপজাতি ভুক্ত মহিলাদের জন্য ১০০০ টাকা করে দেওয়া হত লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে। তবে এই টাকার পরিমাণ সম্প্রতি ১০০০ টাকা থেকে বাড়িয়ে করা হয়েছে ১২০০ টাকা। আর যারা ৫০০ টাকা করে পেতেন তারা পাবেন ১০০০ টাকা।

এবারের লোকসভা নির্বাচনে লক্ষ্মীর ভাণ্ডারই তৃণমূলের তুরুপের তাস হয়ে উঠেছে বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। তবে শুধু লক্ষ্মীর ভাণ্ডার নয়, কন্যাশ্রী, যুবশ্রী, রূপশ্রী, কৃষক বন্ধু এর মতো একগুচ্ছ প্রকল্প রয়েছে রাজ্য সরকারের। লক্ষ্মীর ভাণ্ডারের মতো রাজ্যের যুবকদের জন্য যুবশ্রী প্রকল্প শুরু করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই প্রকল্পে রাজ্যের কর্মহীন যুবকদের জন্য দেওয়া হয়ে থাকে আর্থিক সাহায্য। চাকরি না হওয়া পর্যন্ত এই প্রকল্পের মাধ্যমে প্রতিমাসে ১৫০০ থেকে ২৫০০ টাকা পর্যন্ত আর্থিক সাহায্য দেওয়া হয় কর্মহীন যুবকদের। কীভাবে আবেদন করবেন এই প্রকল্পে, এই প্রতিবেদনে রইল সমস্ত তথ্য।

Government Scheme: প্রতি মাসে ব্যাঙ্কে ঢুকবে ২৫০০ টাকা, এই সরকারি প্রকল্পের সম্বন্ধে অনেকেই জানেন না

প্রকল্পে আবেদনের যোগ্যতা

  • যুবশ্রী প্রকল্পে আবেদনের জন্য অবশ্যই পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে।
  • সর্বনিম্ন ১৮ বছর এবং সর্বোচ্চ ৪৫ বছরের মধ্যে বয়স হতে হবে।
  • আবেদনকারীকে কর্মহীন হতে হবে এবং নূন্যতম অষ্টম শ্রেণি পাশ করতে হবে।
  • আবেদনকারীর নাম নথিভুক্ত থাকতে হবে এমপ্লয়মেন্ট ব্যাঙ্কে।

প্রয়োজনীয় নথিপত্র

যুবশ্রী প্রকল্পের জন্য আবেদন করতে গেলে প্রয়োজনীয় নথি হিসেবে লাগবে আধার কার্ড, ভোটার কার্ড, মাধ্যমিকের অ্যাডমিট কার্ড ও মার্কশিট, যেকোনো রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কে অ্যাকাউন্ট, কাস্ট সার্টিফিকেট এর প্রতিলিপি এবং পাসপোর্ট সাইজ ছবি।

আবেদনের পদ্ধতি

  1. প্রথমে https://employmentbankwb.gov.in ওয়েবসাইটে যেতে হবে।
  2. তারপর জব সিকার অপশন সিলেক্ট করে নিউ এনরোলমেন্ট এ ক্লিক করতে হবে।
  3. এরপর আবেদনকারীর ব্যক্তিগত বিবরণ এবং প্রয়োজনীয় তথ্য দিয়ে ফর্ম ফিল আপ করতে হবে।
  4. তারপর ফর্ম সাবমিট করে প্রয়োজনীয় নথিপত্র আপলোড করতে হবে।

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই