Hoop News

Weather Update Today: শীতের মধ্যেই বৃষ্টির পূর্বাভাস? আবারো কি পড়বে কনকনে ঠান্ডা!

নতুন বছরেই জাঁকিয়ে শীত পড়েছে দেশজুড়ে। প্রবল ঠান্ডায় যেমন কাঁপছে দিল্লি সহ গোটা উত্তরভারত, তেমনই কলকাতাতেও রেকর্ড পতন ঘটেছে পারদের। জানুয়ারির শুরুর সপ্তাহেই হাড়কাঁপানো শীতে জুবুথুবু হয়েছে রাজ্যের একাধিক জেলাও। কলকাতায় তাপমাত্রা নেমেছিল ১২ ডিগ্রীতে। অন্যদিকে বাঁকুড়া, পুরুলিয়া, পূর্ব বর্ধমানেও পারদ নেমেছিল ৮ ডিগ্রির নীচে। তবে বিগত ২ দিনে কিছুটা স্বস্তি পেয়েছে দক্ষিণবঙ্গ। কনকনে শীত কমেছে একটু হলেও। তাহলে কি শীত বিদায়ের ঘন্টা বেজে উঠল? নাকি আবার নতুন কোনো নিম্নচাপের কালো মেঘ জমছে সাগরের বুকে? এবার হাওয়া অফিস থেকেই এল সেই খবর।

আবহাওয়া দপ্তরের তথ্য অনুযায়ী আগামী কয়েকদিন কনকনে ঠান্ডা থেকে রেহাই পাবে গোটা দেশ। কারণ ইতিমধ্যে সমুদ্রের বুকে সক্রিয় হয়েফাহে একজোড়া পশ্চিমি ঝঞ্ঝা। এর ফলে আগামী ১২ ই জানুয়ারি সাইক্লোনিক সার্কুলেশনও হতে পারে বলে অনুমান আবহাওয়া দপ্তরের। মিলেছে বৃষ্টির পূর্বাভাসও। এই ঘূর্ণাবর্তর কারণে আগামী ১৪ ই জানুয়ারি থেকে দেশের কয়েকটি রাজ্যে প্রবল বৃষ্টির সম্ভাবনার কথা শুনিয়েছে আবহাওয়া দপ্তর। তাদের অনুমান, পঞ্জাব, হরিয়াণা, পশ্চিম উত্তর প্রদেশ এবং এদের আশেপাশে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে৷ অন্যদিকে জম্মু-কাশ্মীর ও হিমাচল প্রদেশে মুষলাধার বৃষ্টি হবে৷ পাশাপাশি উঁচু এলাকায় হবে তুষারপাত৷  তবে পশ্চিমের জেলায় বৃষ্টির পূর্বাভাস নেই বললেই চলে।

জানা গেছে, এই পশ্চিমি ঝঞ্ঝার ফলে রাজ্যের তাপমাত্রা আগামী কয়েকদিন একটু একটু করে বাড়বে। তবে শীতের প্রকোপ এখনই শেষ হচ্ছে না। এই ঝঞ্ঝা কাটালেই আবার স্বমহিমায় শীত হাজির হবে বলে মত আবহাওয়াবিদদের। তবে আগামী ১৪ ই জানুয়ারি পশ্চিমবঙ্গের উত্তরের জেলাগুলিতে হালকা বৃষ্টিপাত হতে পারে বলে জানা গেছে। দার্জিলিং ও কালিম্পয়ে বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

বুধবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৩.৭ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৭ ডিগ্রি সেলসিয়াসের ঘরে। দার্জিলিঙে বুধবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৫ ডিগ্রি সেলসিয়াস, কালিম্পয়ে ছিল ৮.৩ ডিগ্রি সেলসিয়াস। অন্যদিকে পুরুলিয়ায় এদিন সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৮ ডিগ্রি, বাঁকুড়ায় ১০ ডিগ্রি এবং শ্রীনিকেতনে ছিল ৮ ডিগ্রি সেলসিয়াস।

Related Articles