whatsapp channel

Aadhaar Card: বাতিল হতে পারে আধার কার্ড, বিনামূল্যে পরিষেবা পাওয়ার শেষ তারিখ ১৪ই মার্চ

ভারতীয় নাগরিক এর পরিচয় পত্র হিসেবে আধার কার্ড (Aadhaar Card) সবথেকে বেশি গুরুত্বপূর্ণ। দেশব্যাপী মানুষের প্রত্যেকের আধার কার্ড তৈরির উপরে বারংবার জোর দিয়েছে সরকার। পরিচয় পত্রের পাশাপাশি বিভিন্ন সরকারি এবং…

Nirajana Nag

Nirajana Nag

Advertisements
Advertisements

ভারতীয় নাগরিক এর পরিচয় পত্র হিসেবে আধার কার্ড (Aadhaar Card) সবথেকে বেশি গুরুত্বপূর্ণ। দেশব্যাপী মানুষের প্রত্যেকের আধার কার্ড তৈরির উপরে বারংবার জোর দিয়েছে সরকার। পরিচয় পত্রের পাশাপাশি বিভিন্ন সরকারি এবং বেসরকারি কাজেও জরুরি নথি হিসেবে দরকার হয় আধার কার্ডের। তাই আধারের আপডেট (Aadhaar Card Update) করা জরুরি। দশ বছর হয়ে যাওয়ার পরেও যদি একবারও আধার কার্ড আপডেট না করা হয় তাহলে তা বাতিল হয়ে যেতে পারে।

Advertisements

UIDAI এর তরফে স্পষ্ট নির্দেশিকা দেওয়া হয়েছে, যাদের পুরনো আধার কার্ডে এখনো পর্যন্ত ই-কেওয়াইসি সম্পন্ন করা হয়নি তারা যত শীঘ্র সম্ভব নিকটতম UIDAI আধার পরিষেবা কেন্দ্রে গিয়ে আধার কার্ড আপডেট করাতে পারেন। আধার আপডেট করা বাধ্যতামূলক বলে জানানো হয়েছে কেন্দ্রীয় সরকারের তরফে। আধার কার্ড আপডেটের প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে ইতিমধ্যেই। উল্লেখ্য, আগামী ১৪ মার্চ পর্যন্ত বিনামূল্যে এই পরিষেবা পাওয়া যাবে।

Advertisements

জানিয়ে রাখি, অনেকের আধার কার্ড তৈরির পর থেকে বাসস্থান, ফোন নম্বর সহ অন্য কোনো তথ্যের পরিবর্তন করার দরকার পড়েনি। কিন্তু তাদের ক্ষেত্রেও ই-কেওয়াইসি করা বাধ্যতামূলক। যাদের কাছে একটি রাজ্যের আধার কার্ড রয়েছে, কিন্তু তিনি বর্তমানে অন্য রাজ্যে বাস করলে, সেই ঠিকানা যদি আধার কার্ডে রাখতে চান তাহলে আগের বাসস্থানের নথিপত্রও দেখাতে হবে।

Advertisements

যে কোনো নিকটতম আধার সেবা কেন্দ্রে গিয়েই আধার আপডেট করানো যাবে। মাত্র ২-৩ মিনিটেই এই প্রক্রিয়া সম্পন্ন হয়ে যাবে। এর জন্য কোনো আগাম অ্যাপয়েন্টমেন্টেরও প্রয়োজন নেই। UIDAI এর সার্কুলার অনুসারে, যদি আধার নম্বর বা তালিকাভুক্তির স্লিপ না থাকে তবে সরকারি সুবিধা বাতিল হয়ে যেতে পারে। সমস্ত কেন্দ্রীয় মন্ত্রক এবং রাজ্য সরকারগুলির কাছে ইতিমধ্যেই এই সার্কুলার পাঠানো হয়েছে UIDAI এর তরফে। দেশজুড়ে আধার জালিয়াতি রুখতেই আধার আপডেট বাধ্যতামূলক বলে জানানো হয়েছে সরকারের তরফে।

Advertisements
whatsapp logo
Advertisements
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই