Hoop News

Gas Cylinder: মধ্যবিত্তের মুখে চওড়া হাসি, নভেম্বরেই সরকার থেকে বিনামূল্যে মিলবে গ্যাস সিলিন্ডার

উৎসবের আবহে নভেম্বর মাসে রাজ্যবাসীর জন্য আরো এক ধামাকা সুখবর অপেক্ষা করে রয়েছে। নভেম্বর মাসে বিনামূল্যে অতিরিক্ত রেশন সামগ্রী দেওয়ার খবর আগেই দিয়েছিলাম পাঠককে। তবে শুধু রেশন নয়, বিনামূল্যে গ্যাস সিলিন্ডারও (LPG Gas Cylinder) পেয়ে যেতে পারেন এই মাসে। দুটি গ্যাস সিলিন্ডার পেতে হলে গ্রাহককে করতে হবে শুধু একটি ছোট্ট কাজ। বিস্তারিত তথ্য জানতে হলে প্রতিবেদনটি পুরোটা পড়ুন।

রাজ্যে প্রায় ১ কোটি ৭৫ লক্ষ মানুষ জ্বালানি হিসেবে গ্যাস সিলিন্ডার ব্যবহার করেন। তাদের জন্য রয়েছে একটি সুখবর। নভেম্বর মাসে একটি গ্যাস সিলিন্ডার এর পাশাপাশি বিনামূল্যে আরো একটি সিলিন্ডার দেওয়া হবে সরকারের তরফে। প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা প্রকল্পের সুবিধাভোগীরা বিনামূল্যে পাবেন গ্যাস সিলিন্ডার। শুধু নভেম্বরে নয়, হোলির সময়ও বিনামূল্যে একটি গ্যাস সিলিন্ডার দেওয়া হবে সুবিধাভোগীদের। কিন্তু এর জন্য কী করতে হবে? প্রতিবেদনেই রইল যাবতীয় সব তথ্য।

সরকারি নির্দেশ বলছে, নভেম্বর থেকে ডিসেম্বর এবং জানুয়ারি থেকে মার্চের মধ্যে দুটি গ্যাস সিলিন্ডার বিনামূল্যে পাবেন প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার সুবিধাভোগীরা। এই যোজনার আধার ক্যাশ ট্রান্সফার কমপ্লায়েন্ট সুবিধাভোগী, অর্থাৎ যাদের আধারের সঙ্গে ব্যাঙ্ক অ্যাকাউন্ট যুক্ত এবং আধার যাচাই হয়ে গিয়েছে, তারাই বিনামূল্যে পাবেন এই সুবিধা। তাই কেন্দ্রীয় সরকারের এই যোজনার যেসব সুবিধাভোগীদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট আধারের সঙ্গে এখনও যুক্ত করা হয়নি তারা যেন অবিলম্বে সেটা করে ফেলেন।

বিগত কয়েক মাসে ধাপে ধাপে কমেছে গ্যাস সিলিন্ডারের দাম। অগাস্ট মাসে সিলিন্ডার পিছু ২০০ টাকা করে দাম কমানোর পরে অক্টোবরের শুরুতে প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার সুবিধাভোগীদের জন্য ১০০ টাকা করে ভর্তুকি বাড়ানো হয়েছিল। নভেম্বরের শুরুতে আর রান্নার গ্যাসের দামে পরিবর্তন হয়নি। প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার সুবিধাভোগীরা ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ৭২৯ টাকা দিয়ে গ্যাস সিলিন্ডার নিয়েছেন। আর কলকাতায় গ্যাস সিলিন্ডার এর দাম হয়েছে ৯২৯ টাকা।

Related Articles