whatsapp channel

মধ্যবিত্তদের জন্য সুখবর! রান্নার গ্যাস সংক্রান্ত নিয়ম বদলাচ্ছে সরকার

নতুন বছরের শুরুতেই রান্নার গ্যাস, পেট্রোল, ডিজেলের মতো জ্বালানির দাম বেড়েই চলেছে। মধ্যবিত্ত আর নিম্নবিত্তের নাভিশ্বাস বেড়িয়ে আসছে প্রতিদিন হেঁসেলের খরচ সামলাতে সামলাতে। ফেব্রুয়ারীতেই পেট্রোল সেঞ্চুরিতে রান করছে। অন্যদিকে ডিজেল…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

নতুন বছরের শুরুতেই রান্নার গ্যাস, পেট্রোল, ডিজেলের মতো জ্বালানির দাম বেড়েই চলেছে। মধ্যবিত্ত আর নিম্নবিত্তের নাভিশ্বাস বেড়িয়ে আসছে প্রতিদিন হেঁসেলের খরচ সামলাতে সামলাতে। ফেব্রুয়ারীতেই পেট্রোল সেঞ্চুরিতে রান করছে। অন্যদিকে ডিজেল আশি পার করে দিয়েছে। অন্যদিকে ৪, ১৫, ২৪, ১ ক্রমাগত এক মাসের মধ চারবার বাড়ল রান্নার গ্যাসের সিলিন্ডারেদ দাম। একমাসে ১২৫ টাকা বাড়ল দাম। এর মধ্যে গ্যাসের দাম বৃদ্ধিতে কেন্দ্র থেকে নিল বড় সিদ্ধান্ত।

Advertisements

সাধারণ মানুষের জন্য রান্নার গ্যাস সিলিন্ডার নিয়ে বড় ঘোষণা মোদি সরকারের তরফ থেকে৷ এলপিজি সিলিন্ডার নিয়ে নিয়ম বদলাচ্ছে কেন্দ্র সরকার ৷ নতুন নিয়ম অনুযায়ী, এবার থেকে গ্রাহকরা গ্যাস নেওয়ার জন্য গ্যাস বুকিং করতে একজন ডিলারের বদলে তিনজন ডিলার নিতে পারবেন ৷ অর্থাৎ এবার থেকে নিকটবর্তী যে কোনও গ্যাস ডিলারের কাছ সাধারণ মানুষ সিলিন্ডার নিতে পারবেন ৷ নতুন নিয়ম অনুযায়ী, সামান্য কয়েকটি ডকুমেন্টের মাধ্যমেই গ্রাহকরা পেয়ে যাবেন এলপিজি কানেকশন। পাশাপাশি নতুন নিয়মে ঠিকানার প্রমান পত্র ছাড়া কানেকশন দেওয়ার যোজনা তৈরি করা হচ্ছে ৷

Advertisements

সরকার থেকে আরো জানিয়েছেন,আগামী ২ বছরে প্রায় এক কোটি মানুষকে বিনামূল্যে এলপিজি কানেকশন দেওয়ার জন্য নতুন যোজনা তৈরি করছে সরকার ৷ গত ৪ বছরে ৮ কোটি এলপিজি কানেকশন দেওয়া হয়েছে ৷ এবার থেকে ফ্রি-তেই রান্নার গ্যাস দেবে মোদী সরকার । নতুন বছরে উজ্জ্বলা যোজনা  প্রকল্পের পরিধি বাড়িয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই প্রকল্পের আওতায় ২ বছরে ১ কোটি বিনামূল্যে সংযোগ দেওয়া হবে।

Advertisements

ইন্ডিয়ান অয়েলের তরফে জানানো হয়েছে, আগে গ্যাস বুকিংয়ের জন্য দেশের বিভিন্ন সার্কেলের জন্য আলাদা আলাদা নম্বর থাকতো৷ তবে এবার থেকে আর এত নম্বর দিয়ে গ্যাস বুকিং করতে হবেনা। গোটা দেশের ইন্ডিয়ান গ্রাহকদের জন্য একটি নম্বর জারি করা হয়েছে ৷ সেটি হল ৭৭১৮৯৫৫৫৫৫. আর এই নম্বরে ফোন বা এসএমএস পাঠিয়ে গ্যাস বুকিং করা যাবে।

Advertisements
whatsapp logo
Advertisements
Avatar
HoopHaap Digital Media