Hoop NewsHoop Trending

উঁচু স্থানের দখল নিয়ে চীনের ছক বানচাল ভারতের, পাল্টা আক্রমণের প্রতীক্ষায় চীন

Lac সীমান্তে ভারত ও চীনের মধ্যে চলছে প্রবল স্নায়ু যুদ্ধ। গত ২৯-৩০ আগস্ট চিনা সৈনিক ভারতীয় সীমানার মধ্যে প্রবেশের চেষ্টা করলে ভারতীয় সেনার তৎপরতায় রুখে দেওয়া হয়। কিন্তু চিন যে অশান্তি তৈরি করার কোনো সুযোগই ছাড়তে নারাজ তা পরিষ্কার হল আবারও।

মুখে শান্তির কথা বলে লাদাখ এলাকার পিক পয়েন্টগুলো দখল নেওয়ার পরিকল্পনা ছিল চীনের, সেই ষড়যন্ত্রে এবার জল ঢেলে দিল ভারতীয় জওয়ানরা।

উল্লেখ্য, প্যা‍ংগং এলাকার নর্থ ব্যাংকের ফিঙ্গার ৪ এর উঁচু চটিতে চীনা ফৌজ ঘাঁটি গেড়ে বসে উচ্চতার সুযোগ নেওয়ার চেষ্টা করছে। অন্যদিকে চতুর চীন প্যা‍ংগন ঝিলের কাছে সাউথ ব্যাংকের চটিতেও ঘাঁটি করার চাল চালে। কিন্তু পূর্বেই ভারত চীনের পরিকল্পনার কথা বুঝতে পেরে দ্রুত ওই অঞ্চলের দখল নিয়ে নেয়। এর ফলে সাউথ ব্যাংকে সুবিধাজনক স্থানে রয়েছে ভারতীয় সেনা।

পরিকল্পনা বানচাল হওয়ার পর চীন অবশ্য প্রতিবারের মতই ভারতের সঙ্গে তারা শান্তি চায় বলে বিবৃতি দিয়েছে। ভারতের চীনা দূতাবাস উদ্বেগজনক পরিস্থিতির জন্য ভারতীয় সেনাকেই দায়ী করেছে।

অন্যদিকে, অজিত দোভাল পরিস্থিতির উপর নজর রেখে ভারতীয় সেনার সঙ্গে বৈঠকে বসেছেন। সূত্রের খবর, চীন যে কোনো সময় LAC এর যে কোনো স্থানে হামলা চালাতে পারে। তবে উপযুক্ত জবাব দেওয়ার জন্য প্রস্তুত রয়েছে ভারতীয় সেনাও।

whatsapp logo