whatsapp channel

Winter: বঙ্গোপসাগরে ফের ঘূর্ণাবর্ত, ছুটির দিন কেমন থাকবে রাজ্যের আবহাওয়া!

সামনেই বড়দিন ও ইংরেজি নববর্ষ। অর্থাৎ, ডিসেম্বর প্রায় শেষের মুখে। আর ডিসেম্বরের তৃতীয় সপ্তাহ গড়াতে না গড়াতেই প্রবল শীতের চাদরে ঢেকে গেছে গোটা রাজ্য। ঘূর্ণিঝড়ের প্রভাব কেটে যাওয়ার পর যেন…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

সামনেই বড়দিন ও ইংরেজি নববর্ষ। অর্থাৎ, ডিসেম্বর প্রায় শেষের মুখে। আর ডিসেম্বরের তৃতীয় সপ্তাহ গড়াতে না গড়াতেই প্রবল শীতের চাদরে ঢেকে গেছে গোটা রাজ্য। ঘূর্ণিঝড়ের প্রভাব কেটে যাওয়ার পর যেন শীতের দোর খুলে গিয়েছে বাংলা বুকে। সেই সঙ্গে উত্তরে হাওয়ার দাপটে আপাতত বাংলার বুকে দাপট দেখাচ্ছে শীত। ইতিমধ্যে, দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ঘটেছে ব্যাপক পারদ পতন। সেই সঙ্গে শহর কলকাতাও এখন ঠান্ডায় জুবুথুবু। উত্তরবঙ্গেও নিয়মমাফিক শীত পড়েছে, শুরু হয়েছে তুষারপাত।

Advertisements

এদিকে ঘূর্ণিঝড় ‘মিগজাউম’-এর প্রভাব যেতে যাওয়ার পরেই ফের একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে বঙ্গোপসাগরের বুকে। তবে সেই ঘূর্ণাবর্তের প্রভাব আপাতত বাংলার শীতের উপর পড়বে না বলেই পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। নতুন সপ্তাহের শুরুতে নতুন করে পারদ পতন ঘটবে বা দক্ষিণবঙ্গের কোনো জেলা এবং কলকাতায়। আপাতত পাহাড়ে তুষারপাতের সম্ভাবনা নেই বললেই চলে। তাহলে আজ কেমন থাকবে রাজ্যের আবহাওয়া? দেখে নিন।

Advertisements

■ কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ কলকাতায় বৃষ্টির কোনো পূর্বাভাস নেই। আজ শহরের আকাশ পুরোপুরি পরিষ্কার থাকবে। আজ কলকাতার বুকে সর্বোচ্চ ২৫ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ১৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা অনুভূত হবে। এর ফলে শীতের মেজাজে আজ মরসুমের শীতলতম দিন অনুভূত হবে শহরে।

Advertisements

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ দক্ষিণবঙ্গের উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলায় বৃষ্টির কোনো পূর্বাভাস নেই। আজ ব্যাপকভাবে পারদের পতন ঘটবে জেলায় জেলায়। বিশেষ করে পশ্চিমের জেলাগুলিতে ব্যাপক ঠান্ডা পড়তে চলেছে আজ থেকেই। আজ পারদ নেমে যাবে ১১ ডিগ্রিতে।

Advertisements

■ উত্তরবঙ্গের আবহাওয়া: আজ উত্তরবঙ্গের দার্জিলিং ও কালিম্পং জেলায় তুষারপাতের সম্ভাবনা নেই। সেই সঙ্গে আজ আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলায় বৃষ্টি কোনো সম্ভাবনা নেই। তাই উত্তরবঙ্গে গতকালকের মতোই ঠান্ডা থাকবে মনে করা হচ্ছে।

whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা