Advertisements

Weather Update: বর্ষা আসতে খুব দেরি নেই, কি আপডেট দিল হাওয়া অফিস!

Shreya Maitra Chatterjee

Shreya Maitra Chatterjee

Follow

তীব্র গরমে হাঁসফাঁস করছে দক্ষিণ বঙ্গবাসী। তাপমাত্রা কবে কমবে কিছুতেই বোঝা যাচ্ছে না। তাপমাত্রা ক্রমশ বেড়ে চলেছে। তাপমাত্রা প্রায় ৪০ ছুঁয়ে উপরে উঠে গেছে। সারা সপ্তাহে বৃষ্টির দেখা নেই, তবে কিছু কিছু জায়গায় বিক্ষিপ্ত বৃষ্টি হয়েছে। বর্ষার বৃষ্টি কবে আসবে? কিছু বলা যাচ্ছে না। উত্তরবঙ্গে এদিকে অনেক পরিমাণে বৃষ্টি হচ্ছে। ভেসে যাচ্ছে গ্রামের পর গ্রাম, তিস্তা নদী ফুঁসছে। উপকূলীয় জেলাগুলিতে সামান্য আদ্রতা অস্বস্তিকর আবহাওয়া থাকবে। তবে এই আবহেই একটা বিরাট খবর দিল হাওয়া অফিস।

গতকালও ছিল সকাল থেকে রোদ। সাথে অস্বস্তিকর একটা আদ্রতাজনিত পরিস্থিতি। যাতে বরাবরই নাজেহাল হয়েছে দক্ষিণবঙ্গবাসী। তাপমাত্রা কমছে না উল্টে ক্রমশ বেড়েই চলেছে। বাঁকুড়া, বীরভূম প্রভৃতি জায়গায় তাপপ্রবাহ চলেছে, আবার কিছু কিছু জায়গায় মৃদু তাপপ্রবাহ দেখা দিয়েছে।

বঙ্গোপসাগর থেকে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প ঢুকছে

জানা যাচ্ছে, উত্তরপ্রদেশ, বাংলাদেশের উপরে প্রথম দুটি ঘুর্নাবর্ত তৈরি হয়েছে। যার ফলে বঙ্গোপসাগর থেকে প্রচুর পরিমাণে জলীয়বাষ্প প্রবেশ করছে। এর জন্য উপকূলীয় জেলাগুলিতে একটা অস্বস্তিকর তাপমাত্রা তৈরি হয়েছে।

কেমন থাকবে দক্ষিণবঙ্গের আবহাওয়া

উত্তরবঙ্গে ভারী বৃষ্টি শুরু হয়ে গেছে এবং ধ্বংস হয়ে যাচ্ছে চারদিক। অন্যদিকে মৌসুমী বায়ুর সদয় হয়নি দক্ষিণবঙ্গের উপর। কিছুতেই দক্ষিণবঙ্গতে বৃষ্টি হচ্ছে না, তার ফলে কবে বর্ষা আসবে, কিছুতেই বলতে পারছে না হাওয়া অফিস। আগামী ১৫ই জুন পর্যন্ত পশ্চিমের এই জেলা পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুর এবং পুরুলিয়াতে তীব্র তাপপ্রবাহের সতর্কতা রয়েছে। ঝাড়গ্রাম এবং বাঁকুড়া জেলায় মৃদু তাপপ্রবাহের সতর্কতাও আছে। বাকি জেলায় চূড়ান্ত আর্দ্রতা থাকতে পারে।

আজ কেমন থাকবে আবহাওয়া?

আজ দক্ষিণবঙ্গ জুড়ে বৃষ্টিপাত হতে পারে। এদিন দক্ষিণবঙ্গের অনেক জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। সঙ্গে হবে ঝোড়ো হাওয়া। আবার অনেক জায়গাতেই ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা আছে, তবে এটা বর্ষার বৃষ্টি নয়, এমনটা নিশ্চিত করেছে হাওয়া অফিস।

Shreya Maitra Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে ...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow