whatsapp channel

Weather: সপ্তাহের শেষে তুমুল পরিবর্তন আবহাওয়ার, ঝেঁপে বৃষ্টি নামবে রাজ্যের এই জেলাগুলিতে

রাজ্যে লাগাতার চলছে গ্রীষ্মের দাপুটে ইনিংস। উত্তরবঙ্গ থেকে দক্ষিণবঙ্গ এমনকি শহর কলকাতাতেও গরম কমার কোনও লক্ষণ নেই। এখনও অবধি বৃষ্টি নিয়ে কোনও সুখবর দিতে পারেনি আবহাওয়া দফতর। কলকাতার তাপমাত্রা ৪০…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

রাজ্যে লাগাতার চলছে গ্রীষ্মের দাপুটে ইনিংস। উত্তরবঙ্গ থেকে দক্ষিণবঙ্গ এমনকি শহর কলকাতাতেও গরম কমার কোনও লক্ষণ নেই। এখনও অবধি বৃষ্টি নিয়ে কোনও সুখবর দিতে পারেনি আবহাওয়া দফতর। কলকাতার তাপমাত্রা ৪০ ছুঁই ছুঁই। আবহবিদরা জানিয়েছেন, এবারও বর্ষা দেরিতে আসার কারণে এই প্যাচপ্যাচে গরম থেকে মুক্তি নেই।

এর মাঝে সমুদ্রে তৈরি হয়েছে ঘূর্ণিঝড়। এই কারণে জুনের দ্বিতীয় সপ্তাহেও বর্ষায় বিলম্বের কথা জানিয়েছে হাওয়া অফিস। এদিকে রাজ্যবাসী চাতকের মতো তাকিয়ে আকাশের দিকে। কিন্তু সে আশাতেও জল ঢালছে সূর্যের গনগনে উত্তাপ। বিগত প্রায় দুই সপ্তাহ ধরেই কালবৈশাখীর দেখাও মেলেনি রাজ্যে। এমন অবস্থায় আজকের আবহাওয়া কেমন থাকবে? এই প্রতিবেদনে দেখুন বিস্তারিত।

■ কলকাতার আবহাওয়া: আজও শহর কলকাতায় বজায় থাকবে অস্বস্তিকর আবহাওয়া। এই পরিস্থিতি চলবে আগামী শনিবার পর্যন্ত। কার্যত তাপপ্রবাহের মতো পরিস্থিতি তৈরি হতে পারে বলে জানিয়েছে মৌসম ভবন। বাতাসে জলীয় বাষ্প থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি চরমে। তাপমাত্রা ছুঁয়ে যাবে ৪০ ডিগ্রি সেলসিয়াসের গন্ডি। আর্দ্রতাও থাকবে ৬০ শতাংশের কাছাকাছি। তবে রবিবার বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে শহরে।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: মৌসম ভবনের পূর্বাভাস অনুযায়ী, দক্ষিণবঙ্গে রবিবার পর্যন্ত তাপপ্রবাহের সতর্কতা থাকবে। আজ পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম, পূর্ব ও পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম জেলায় রয়েছে তাপপ্রবাহের সতর্কবার্তা। পাশাপাশি উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হতে পারে আজ। বাতাসে জলীয় বাষ্প থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি চরমে উঠবে এই জেলাগুলিতে। তবে শনিবার বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে পূর্ব মেদিনীপুর এবং উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায়। বৃষ্টি হতে পারে হাওড়া, হুগলি, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া, পূর্ব মেদিনীপুর উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলাতেও। পূর্বাভাস অনুযায়ী,  সোমবার থেকে তাপপ্রবাহের পরিস্থিতি কমবে বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গে।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: আজ উত্তরবঙ্গের মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে তাপপ্রবাহের সতর্কবার্তা থাকবে। জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ারের কিছু অংশে তৈরী হতে পারে তাপপ্রবাহের মতো পরিস্থিতি। শিলিগুড়ি ও বাগডোগরাতেও তাপপ্রবাহের মতো পরিস্থিতি থাকবে শনিবার পর্যন্ত। তবে রবিবার থেকে উত্তরবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা