Hoop News

মিলছে না আলুর ন‍্যায‍্য দাম, পথ অবরোধ চাষীদের, উলটপুরাণ কোচবিহারের মাথাভাঙায়

রাজ‍্য জুড়ে সমস্ত মানুষের কাছে এখন আতঙ্কের একটাই নাম, আলু (Potato Price)। ‘সর্বঘটের কাঁঠালি কলা’ এই সবজি নিয়েই এখন চোখে অন্ধকার দেখছে আমজনতা। দিন দিন আকাশ ছোঁয়া হচ্ছে আলুর দাম। হেন কোনো রান্না হয়তো নেই যাতে আলু দেওয়া যায় না। কিন্তু এই মুশকিল আসান আলুর যোগানই এখন কমে গিয়েছে। ফলত চড়া দামে নাভিশ্বাস উঠছে সাধারণ মানুষের। অথচ কোচবিহারের মাথাভাঙায় দেখা গেল একেবারে উলটপুরাণ।

আলুর দামে উলটো চিত্র মাথাভাঙায়

রাজ‍্যের প্রায় সর্বত্র যেখানে আলুর পর্যাপ্ত যোগানের অভাবে দাম বাড়ছে লাফিয়ে, সেখানে একেবারে ভিন্ন ছবি দেখা গেল কোচবিহারের মাথাভাঙায়। আলুর ন‍্যায‍্য মূল‍্য না পাওয়ার অভিযোগে পথ অবরোধ চলল সেখানে। ভিন্ন রাজ‍্যে আলু রপ্তানিতে সরকারের তরফে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এদিকে স্থানীয় পাইকারি ব‍্যবসায়ীরাও কিনছেন না আলু। এর ফলে মাথায় হাত পড়েছে আলু চাষীদের। সরকারের তরফে নির্ধারণ করে দেওয়া দামেও আলু বিক্রি করা যাচ্ছে না বলে অভিযোগ করেছেন তারা।

পথ অবরোধ আলু চাষীদের

বুধবার মাথাভাঙা ২ ব্লকের কোচবিহার ফালাকাটা জাতীয় সড়কের সতীশের হাট এলাকায় পথ অবরোধ করে ক্ষুদ্র আলু চাষীরা। তাদের অভিযোগ, বাজারে আলুর ন‍্যায‍্য দাম পাচ্ছেন না তারা। স্থানীয় পাইকারি ব‍্যবসায়ীরাও বেশ কিছুদিন ধরে কিনছেন না আলু। এর ফলে আলু বিক্রি করে আমন ধান এবং সবজি চাষ করার জন‍্য যে রাসায়নিক সার কেনেন চাষীরা, তা কিনতে পারছেন না। আলু বিক্রি না হলে অন‍্যান‍্য চাষের সামগ্রীও কিনতে পারছেন না তারা।

আরো বড় আন্দোলনে নামার হুমকি

ক্ষোভে বেশ কয়েক ঘন্টা ধরে জাতীয় সড়ক অবরুদ্ধ করে রাখেন আলু চাষীরা। এর ফলে ব‍্যাহত হয় পণ‍্যবাহী এবং যাত্রীবাহী যান চলাচল। শেষমেষ ঘোকসাডাঙা পুলিশের হস্তক্ষেপে ওঠে অবরোধ। তবে আলু চাষীরা হুমকি দিয়েছেন, সমস‍্যার সমাধান যদি না হয় তাহলে আরো বৃহত্তর আন্দোলনে নামবেন তারা।

Related Articles