whatsapp channel

Weather: কোথাও ভারী বৃষ্টি, কোথাও ছিটেফোঁটা, রাজ্যজুড়ে আজ কেমন থাকবে আবহাওয়া!

আকাশ জুড়ে কালো মেঘের ঘনঘটা। যার জেরে গত ৩ থেকে ৪ দিন তুমুল বৃষ্টিপাত হয়েছে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। শহর কলকাতাও ভিজেছে বর্ষার শেষলগ্নে। স্বভাবতই আগস্টের শুরুতে গরম থেকে স্বস্তি পেয়েছিলেন আপামর…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

আকাশ জুড়ে কালো মেঘের ঘনঘটা। যার জেরে গত ৩ থেকে ৪ দিন তুমুল বৃষ্টিপাত হয়েছে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। শহর কলকাতাও ভিজেছে বর্ষার শেষলগ্নে। স্বভাবতই আগস্টের শুরুতে গরম থেকে স্বস্তি পেয়েছিলেন আপামর রাজ্যবাসী। বৃষ্টির আকালের মাঝেই বঙ্গপোসাগর তৈরি ঘূর্ণাবর্তের কারণেই মৌসুমী অক্ষরেখা সক্রিয় হয়, যার প্রভাবে দিন তিনেক ভারী বৃষ্টি হয় রাজ্যজুড়ে।

হাওয়া অফিস সূত্রে খবর, এই মুহূর্তে একটি মৌসুমী অক্ষরেখা ভাগলপুর, মালদা, মিজোরাম হয়ে উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। অন্যদিকে আরেকটি ঘূর্ণাবর্ত উত্তর বাংলাদেশের উপরে রয়েছে। যার জেরে আজ ও আগামীকাল দক্ষিণবঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এখন একনজরে দেখে নিন যে আজ আবহাওয়ার পূর্বাভাস কি রয়েছে।

■ কলকাতার আবহাওয়া: হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, আজো বৃষ্টিতে ভিজতে পারে শহর কলকাতা। পূর্বাভাস অনুযায়ী, আগামী ২৪ ঘন্টায় কলকাতা ও আশপাশের এলাকার আকাশ সাধারণভাবে মেঘাচ্ছন্ন থাকবে। পাশাপাশি, আজ কয়েক পশলা বৃষ্টি কিংবা বজ্রবিদ্যুতের সম্ভাবনা রয়েছে কলকাতার বিক্ষিপ্ত অংশে। আজ শহরের তাপমাত্রা ২৯ ডিগ্রি ও ২৬ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে থাকতে পারে। এদিন বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ থাকবে ৯৪ শতাংশ এবং ৮০ শতাংশের মাঝামাঝি।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ দক্ষিণবঙ্গের আবহাওয়া হতে পারে বলেই জানিয়েছে মৌসম ভবন। পূর্বাভাস অনুযায়ী, আজ উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম বর্ধমান, মুর্শিদাবাদ ও নদিয়ায় ভারী বৃষ্টি হতে পারে। বাকি জেলাগুলিতে হাল্কা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পাশাপাশি, পরবর্তী ২৪ ঘন্টায় দক্ষিণবঙ্গের সবকটি জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে আপাতত কোথাও ভারী বৃষ্টির পূর্বাভাস নেই।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: এদিকে দক্ষিণবঙ্গের পাশাপাশি আজ বৃষ্টিতে ভিজবে উত্তরবঙ্গও, এমনটাই পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। মঙ্গলবার আলিপুরদুয়ার এবং কোচবিহারে ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া রয়েছে। উত্তর দিনাজপুরে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হতে পারে। মালদা ও দক্ষিণ দিনাজপুরে মাঝারি বৃষ্টিপাত হতে পারে আজ, এমনটাই রয়েছে পূর্বাভাস।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা