Advertisements

ভোটে জিতেই চমক মমতার, লক্ষ্মীর ভান্ডারের দ্বিগুণ টাকা পেতে চলেছেন রাজ্যের যুবকরা

Shreya Maitra Chatterjee

Shreya Maitra Chatterjee

Follow
Advertisements

পশ্চিমবঙ্গে শুধু মহিলারা নয়, এবার পুরুষরাও পেতে চলেছেন টাকা, লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের মাধ্যমে শুধুমাত্র মহিলারাই টাকা পায়, কিন্তু পুরুষরা কি বঞ্চিত থাকবে? এমন প্রশ্ন অনেকেই করছেন। কিন্তু এবার থেকে পুরুষ মহিলা উভয়ই প্রতি মাসে আর্থিক সাহায্য পেতে চলেছেন রাজ্য সরকারের কাছ থেকে।

 এই প্রকল্পের বিষয়ে আপনি জানেন কি?

গোটা পশ্চিমবঙ্গ রাজ্যে যেখানে যেখানে গরীব এবং দরিদ্র সীমার নিচে মানুষ বসবাস করেন, সেখানে তাদের পাশে দাঁড়ানোর জন্য পশ্চিমবঙ্গ সরকার রয়েছেন। সব থেকে চর্চিত প্রকল্প হল লক্ষ্মীর ভান্ডার। রাজনৈতিক বিশেষজ্ঞরা দাবী করছেন, এর সাহায্যেই লোকসভা নির্বাচনে এবার পশ্চিমবঙ্গ দারুন পারফরম্যান্স করেছে তৃণমূল কংগ্রেস। প্রতি মাসে ১০০০ টাকা করে এবং তপশিলি জাতির মহিলারা প্রতি মাসে ১২০০ টাকা করে পেয়ে থাকেন। এর পাশাপাশি রাজ্য জুড়েই চলছে অন্যান্য বিভিন্ন প্রকল্প। তার মধ্যে রয়েছে স্কুল পড়ুয়া মেয়েদের জন্য কন্যাশ্রী প্রকল্প। মেয়েদের বিবাহের জন্য রূপশ্রী প্রকল্প, ছেলেমেয়েদের জন্য সবুজ সাথী প্রকল্প ইত্যাদি। এছাড়া কৃষকদের জন্যেও বিভিন্ন রকমের প্রকল্প আছে।

লোকসভা নির্বাচন হয়ে যেতেই পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের এক দুর্দান্ত প্রকল্প সামনে এসে গেল। এই প্রকল্পের মাধ্যমে রাজ্যের বেকার যুবক-যুবতীরা প্রতি মাসে তাদের বিভিন্ন প্রয়োজনের জন্য কিছু পরিমাণ টাকা বেকার ভাতা হিসাবে দেওয়া হবে। এই প্রকল্প সম্পর্কে এখনই জেনে নিন।

কী এই প্রকল্প?

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের পক্ষ থেকে বেকার যুবক যুবতীর জন্য চালু করা হল এই প্রকল্প। এর নাম যুবশ্রী প্রকল্প।

কোন কোন সুবিধা দেওয়া হবে?

রাজ্যের কর্মসংস্থানহীন বেকার যুবক-যুবতীরা যাতে আর্থিক সংকট থেকে মুক্তি পায় এবং প্রতি মাসে ভালো করে জীবন অতিবাহিত করতে পারে, তাদের জীবন কাটাতে সক্ষম হয়, তার জন্য যুবশ্রী প্রকল্পের উদ্যোগ নেওয়া হয় পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের পক্ষ থেকে। এই প্রকল্পের মধ্য দিয়ে রাজ্যের বেকার যুবক-যুবতীরা প্রতি মাসে ১০০০ টাকা থেকে ২৫০০ টাকা পর্যন্ত ভাতা হিসেবে পেতে পারেন।

কারা কারা এই প্রকল্পের সুবিধা পাবেন?

প্রকল্পের সুবিধা পাবেন যারা, তাদের অবশ্যই এই বিষয়গুলি থাকা বাধ্যতামূলক-

আবেদনকারীকে অবশ্যই পশ্চিমবঙ্গ রাজ্যের স্থায়ী বাসিন্দা হতে হবে। অন্য রাজ্যের বাসিন্দা হলেও এই প্রকল্পের সুবিধা তারাই লাভ করবেন না।

আবেদনকারীকে যে কোনো স্বীকৃত বিদ্যালয় থেকে ন্যূনতম ক্লাস এইট পাস করে থাকতে হবে এবং ন্যূনতম ১৮ বছর বয়সী হতে হবে।

সরকারি বা বেসরকারি সংস্থায় স্থায়ী বা অস্থায়ীভাবে কাজ করলে হবে।

আবেদনকারীর নাম অবশ্যই এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জে থাকে যেন।

কীভাবে আবেদন করতে হবে জানেন?

যদি আবেদনকারীর নাম যদি এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জে নথিভুক্ত না থাকে, তাহলে অনলাইন মাধ্যমে নিজের নাম এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জ এ নথিভুক্ত করিয়ে নিতে হবে৷ এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জে নাম নথিভুক্ত হলে তারপরই সম্পূর্ণ অনলাইন মাধ্যমে যুবশ্রী প্রকল্পের ফর্ম ফিলাপ করে জমা দিতে হবে।

প্রতি মাসে কত টাকা পাওয়া যাবে?

এই প্রকল্পের জন্য আবেদন গ্রহণ করলে প্রতি মাসে ১৫০০ টাকা থেকে ২৫০০ টাকা পর্যন্ত পেয়ে যাবেন চাকরিপ্রার্থী। এখানে বলে রাখা যায়, এই সুবিধা প্রতি পরিবার থেকে মাত্র একজন সদস্যই পাবেন।

Shreya Maitra Chatterjee
Shreya Maitra Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে ...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow