Finance News

প্রতিশ্রুতি মতো এপ্রিলে ঢুকল না বর্ধিত টাকা, লক্ষ্মীর ভাণ্ডার নিয়ে বড় ঘোষণা রাজ্যের

Advertisements

রাজ্যবাসীদের সুবিধার্থে বেশ কিছু সরকারি প্রকল্প রয়েছে রাজ্যের তৃণমূল সরকারের। এর মধ্যে সবথেকে জনপ্রিয় প্রকল্পের নাম উঠলে নিঃসন্দেহে লক্ষ্মীর ভাণ্ডার (Lokkhir Bhandar) এর কথাই বলা হবে। ওয়াকিবহাল মহল তথা বহু উপভোক্তাদের মতে, লক্ষ্মীর ভাণ্ডার রাজ্য সরকারের তুরুপের তাস হয়ে উঠতে পারে। রাজ্যের বহু মহিলা এই প্রকল্পে উপকৃত হয়েছেন। বিশেষ প্রান্তিক মহিলাদের জন্য বড় সাহায্য নিয়ে এসেছে লক্ষ্মীর ভাণ্ডার।

কন্যাশ্রী, যুবশ্রীর মতো প্রকল্পগুলির সঙ্গে নতুন সংযোজন হয়েছে ‘লক্ষ্মীর ভাণ্ডার’। ২০২১ সালে নতুন করে সরকার গঠন করে এই প্রকল্প শুরু করেন মুখ্যমন্ত্রী। মূলত রাজ্যের মহিলাদের কথা ভেবেই এই প্রকল্প চালু করেন তিনি। পরিবারের মহিলাদের আর্থিক ভাবে স্বাধীন করে তুলতে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের অবতারণা। বিগত দু বছর ধরে গোটা রাজ্যের বহু মহিলা এই প্রকল্পের জোরে লাভবান হয়েছেন। এবার ২০২৪ এর নির্বাচনেও অনেকেই আশাবাদী লক্ষ্মীর ভাণ্ডার নিয়ে।

এই প্রকল্পে মাসে ৫০০ টাকা করে পেয়ে থাকেন জেনারেল কাস্টের মহিলারা। আর তফসিলি জাতি ভুক্ত মহিলাদের জন্য ১০০০ টাকা করে দেওয়া হয় লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে। এই টাকার পরিমাণ সম্প্রতি ১০০০ টাকা থেকে বাড়িয়ে করা হয়েছিল ১২০০ টাকা। আর যারা ৫০০ টাকা করে পেতেন তারা পাবেন ১০০০ টাকা। এপ্রিল মাস থেকেই এই বর্ধিত অ্যামাউন্ট ব্যাঙ্ক অ্যাকাউন্টে ঢোকার কথা ছিল। কিন্তু তা হয়নি। এবার এ বিষয়ে নতুন আপডেট দিল রাজ্য সরকার।

রাজ্যের মহিলাদের চিন্তা করার কোনো কারণ নেই। কারণ ১ লা এপ্রিল রাজ্য সহ দেশের প্রতিটি ব্যাঙ্ক বন্ধ ছিল। পুরনো অর্থবর্ষের সমাপ্তির পর ১ লা এপ্রিল ব্যাঙ্ক বন্ধ রাখা হয়। সেই কারণেই ১ লা এপ্রিল টাকা ঢোকেনি লক্ষ্মীর ভাণ্ডার এর। তবে ২ রা এপ্রিল থেকে বর্ধিত টাকাই ঢুকবে বলে আশ্বাস দেওয়া হয়েছে সরকারের তরফে। তবে প্রত্যেক উপভোক্তারই যে ২ তারিখেই টাকা ঢুকবে এমনটা নাও হতে পারে। ৩-৪ তারিখ বা মাসের মাঝেও টাকা ঢুকতে পারে ব্যাঙ্ক অ্যাকাউন্টে। তাই অযথা আতঙ্কিত না হওয়ার পরামর্শ দেওয়া হয়েছে উপভোক্তাদের।

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই