whatsapp channel

Business Idea: হাতে ৫ লক্ষ থাকলেই শুরু করুন এই ব্যবসা, জীবনভর প্রতিমাসে হাতে আসবে ৭০ হাজার টাকা

বর্তমান সময়ে চাকরির বন্ধন থেকে মুক্তি পেতে চাইছেন বর্তমান প্রজন্মের অনেকেই। তাই আজকালকার দিনে ভারতের নাগরিকদের মধ্যে ব্যবসা করার প্রবণতা বৃদ্ধি পাচ্ছে ব্যাপকভাবে। মূলধন অনুযায়ী পরিসর তৈরি করে সকলেই এখন…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

বর্তমান সময়ে চাকরির বন্ধন থেকে মুক্তি পেতে চাইছেন বর্তমান প্রজন্মের অনেকেই। তাই আজকালকার দিনে ভারতের নাগরিকদের মধ্যে ব্যবসা করার প্রবণতা বৃদ্ধি পাচ্ছে ব্যাপকভাবে। মূলধন অনুযায়ী পরিসর তৈরি করে সকলেই এখন ব্যবসার কথা চিন্তাভাবনা করছেন। কেউ কেউ যেমন বেশি মূলধন নিয়ে বড়সড় ব্যবসায় নামার কথা ভাবছেন, তেমনই আবার অনেকে ছোটখাটো অঙ্কের মূলধন নিয়ে বিভিন্ন ‘স্টার্ট-আপ’ করার কথা চিন্তাভাবনা করছেন। তাই অনেকের মতে আগামী প্রজন্ম হয়তো ভারতের বুকে এক অন্য স্বনির্ভর শিল্পবিপ্লব দেখতে চলেছে।

Advertisements

আপনার মনেও হয়তো এসেছে এমন কিছু চিন্তাভাবনা। তাহলে এই প্রতিবেদনে আপনার জন্য এমন একটি ব্যবসার সন্ধান রইল, যা থেকে বাড়িতে বসে বসে রোজগার করতে পারবেন আপনি। এই ব্যবসাটি হল ATM ফ্র্যাঞ্চাইজি ব্যবসা। আজ্ঞে হ্যাঁ, এবার থেকে আপনিও ব্যাংকের ATM মেশিনের ফ্র্যাঞ্চাইজি নিতে পারবেন। আর এক্ষেত্রে সবথেকে ভালো সুযোগসুবিধা দিয়ে থাকে SBI। এই রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের ফ্র্যাঞ্চাইজি নিলে যেমন রোজগার হয় ভালো, তেমনই ব্যবসার সুরক্ষা বেড়ে যায় কয়েকগুণ। এখন একনজরে দেখে নিন যে কিভাবে শুরু করবেন এই ব্যবসা এবং কিভাবেই বা তা থেকে আপনার উপার্জন হবে।

Advertisements

SBI সাধারণত বড় কিছু সংস্থাকে এই ATM ফ্র্যাঞ্চাইজি খোলার লিজ দিয়ে থাকে। এর মধ্যে সর্বাধিক উল্লেখযোগ্য হল Indicash। প্রায় সব জায়গাতেই Indicash-এর ATM দেখা যায়। তাই এই ফ্র্যাঞ্চাইজি নেওয়ার জন্য আবেদন করতে প্রথমেই আপনাকে যেতে হবে Indicash-এর অফিসিয়াল ওয়েবসাইটে। সেখানেই আপনি ATM ফ্র্যাঞ্চাইজির অপশন দেখতে পাবেন। সেখানে ক্লিক করলেই আবেদনের অপশনে গেলে একটি ফর্ম পেয়ে যাবেন। সেই ফর্মে আপনার সমস্ত বিস্তারিত বিবরণ পূরণ করতে হবে। তারপর সাবমিট করতে হবে।

Advertisements

এবার আসি এই ব্যবসায় বিনিয়োগ ও লাভের পরিমাণের হিসেবে। এই ব্যবসায় প্রাথমিকভাবে ফ্র্যাঞ্চাইজি প্রোভাইডারকে ২ লক্ষ টাকা সিকুইরিটি মানি হিসেবে জমা দিতে হবে প্রথমেই। তবে সেই টাকা ফেরতযোগ্য। এছাড়াও আরো ৩ লক্ষ টাকা ব্যবসা শুরুর জন্য দিতে হয়। তবে মোট ৫ লক্ষ টাকা দিয়েও ভালো রোজগার হয় এই ব্যবসা থেকে। কারণ ATM মেশিনে প্রতি লেনদেনের জন্য ৪ টাকা দেওয়া হয় এবং ব্যালেন্স দেখার জন্য ২ টাকা দেয়। অর্থাৎ আপনার ATM-এ যদি প্রতিদিন ৫০০ মানুষ টাকা লেনদেন করেন এবং ২০০ মানুষ ব্যালেন্স দেখেন, তাহলেই মাসে আপনার রোজগার হবে ৭০ হাজার টাকা।

Advertisements
whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা