whatsapp channel

Income Tax: এই তারিখের আগে আয়কর জমা দিলেই থাকছে রিটার্নের সুযোগ

ভারতের প্রতিটি নাগরিক, যারা নিয়মিত সরকারি বা বেসিরকারী কোনো সংস্থা থেকে উপার্জন করেন, তখন তাদের আয়কর রিটার্ন ফাইল করা বাধ্যতামূলক। আয়কর রিটার্ন হল একটি নির্ধারিত ফর্ম যার মাধ্যমে একটি আর্থিক…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

ভারতের প্রতিটি নাগরিক, যারা নিয়মিত সরকারি বা বেসিরকারী কোনো সংস্থা থেকে উপার্জন করেন, তখন তাদের আয়কর রিটার্ন ফাইল করা বাধ্যতামূলক। আয়কর রিটার্ন হল একটি নির্ধারিত ফর্ম যার মাধ্যমে একটি আর্থিক বছরে এক জন ব্যক্তি তাঁর অর্জিত আয়ের বিবরণ জমা দিতে পারেন। এই ধরনের আয়ের উপর প্রদত্ত করের তথ্য আয়কর বিভাগে জানানো হয়।

ইতিমধ্যে গত ১ এপ্রিল থেকে শুরু হয়েছে নতুন অর্থবর্ষ। আর তার সঙ্গে ২০২২-২৩ আর্থিক বছরের জন্য আয়কর রিটার্ন ফাইল করার প্রক্রিয়া শুরু হয়েছে। এর শেষ তারিখ নির্ধারণ করা হয়েছে ৩১ জুলাই। এই নতুন নির্দেশিকা অনুযায়ী যারা করযোগ্য ব্যক্তি রয়েছেন তাদের এই তারিখের মধ্যেই কিন্তু আয়কর রিটার্ন দাখিল করতে হবে। আর সময়মতো আয়কর রিটার্ন দাখিল করলেই টাকা রিটার্ন পাবেন। এবার ঠিকঠাক রিটার্ন পাওয়ার জন্য আপনাকে কয়েকটি বিষয় মাথায় রাখতে হবে। এলহন একনজরে দেখে নিন এই বিষয়গুলি।

■ সঠিক কর ব্যবস্থা নির্বাচন: আয়কর দাখিল করার সময় খেয়াল রাখতে হবে যে আপনি সঠিক কর ব্যবস্থা নির্বাচন করছেন কিনা। শুধুমাত্র এর পরেই আপনি টাকা ফেরতের জন্য দাবি করতে পারবেন।

■ সঠিক ব্যাঙ্ক অ্যাকাউন্ট নির্বাচন: আয়কর রিফান্ডের টাকা আয়কর বিভাগ শুধুমাত্র বৈধ ব্যাঙ্ক অ্যাকাউন্টেই ক্রেডিট হয়। আপনিও যদি কোনো সমস্যা ছাড়াই এবং দ্রুত এই টাকা ফেরত পেতে চান, তাহলে অবশ্যই তা যাচাই করে নিন। এর সাথে, পোর্টালে সঠিকভাবে রিটার্ন ফাইল করুন।

■ প্রকল্প থেকে আয়কর ছাড়: আপনি জাতীয় পেনশন স্কিম, পিপিএফ, সুকন্যা সমৃদ্ধির মতো কেন্দ্রীয় সরকারের সঞ্চয় প্রকল্পগুলিতে অর্থ বিনিয়োগ করে কর ছাড়ের সুবিধা নিতে পারেন। এছাড়াও, আপনি হোম লোনের সুদে ছাড়ের সুবিধাও পাবেন। এটি ছাড়াও, আপনাকে অবশ্যই ডেটা মেলাতে হবে।

■ সঠিকভাবে যাচাই: আয়কর রিটার্ন দাখিলের ৩০ দিনের পরে আপনাকে আপনার রিটার্ন যাচাই করতে হবে। যে কোনো রিটার্ন যাচাই করা না হলেই তা সরকার দ্বারা অবৈধ বলে বিবেচিত হবে। এজন্য আপনাকে এটি যাচাই করতে হবে।

■ সঠিক সময়ে আয়কর রিটার্ন দাখিল: আপনি সবসময় আপনার ট্যাক্স সময়মত ফাইল করা উচিত। এবার ট্যাক্স জমা দেওয়ার শেষ তারিখ হল ৩১ জুলাই। তাই আপনাকে তার আগে ট্যাক্স ফাইল করতে হবে। এটি আপনাকে জরিমানা থেকে রক্ষা করবে। এর সাথে সাথে আপনার রিফান্ডও সময়মতো আপনার অ্যাকাউন্টে চলে আসবে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা