whatsapp channel

Salary Hike: সুখবর কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য, এই উপায়ে বাড়ানো হচ্ছে বেতন

কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য চলতি বছরের শুরুটা বেশ ভালোই হয়েছিল। বছরের শুরুতেই বেড়েছিল DA। ৩৮ শতাংশ থেকে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘভাতা বেড়ে হয়েছিল ৪২ শতাংশ। বছরের প্রথম মহার্ঘভাতা বৃদ্ধির সময়…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য চলতি বছরের শুরুটা বেশ ভালোই হয়েছিল। বছরের শুরুতেই বেড়েছিল DA। ৩৮ শতাংশ থেকে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘভাতা বেড়ে হয়েছিল ৪২ শতাংশ। বছরের প্রথম মহার্ঘভাতা বৃদ্ধির সময় ৪ শতাংশ বৃদ্ধি করেছিল কেন্দ্র। এবার জুলাই থেকেই ৩ শতাংশ মহার্ঘভাতা বাড়তে চলেছে। অর্থাৎ জুলাই থেকে ৪৫ শতাংশ হারে DA পাবেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা। তবে এবার ফের আয়কর দফতর করদাতাদের জন্য বড় একটি সিদ্ধান্ত নিয়েছে তাদের জন্য, যারা কোম্পানি-প্রদত্ত ভাড়া-মুক্ত বাড়িগুলি ব্যবহার করছেন। এই ধরনের আবাসনে থাকা কর্মীদের জন্য কর কমিয়েছে আয়কর দফতর। নতুন নিয়ম ১ সেপ্টেম্বর, ২০২৩ থেকে কার্যকর হবে।

উল্লেখ্য, এই কোম্পানি-প্রদত্ত ভাড়া-মুক্ত বাড়ির জন্য আয়কর নিয়ম এর আগে অনেকটাই আলাদা ছিল। ২০১১ সালের আদমশুমারি অনুসারে ৪০ লক্ষের বেশি জনসংখ্যা রয়েছে এমন শহরে কোনো কর্মচারী থাকলে তার বেতনের ১০ শতাংশ দেওয়া হত আয়কর ছাড় হিসেবে। পাশাপাশি, ২০১১ সালের আদমশুমারি অনুসারে ১৫ লক্ষের বেশি কিন্তু ৪০ লক্ষের বেশি নয় এমন শহরগুলিতে থাকলে বেতনের ৭.৫ শতাংশ দেওয়া হত আয়কর ছাড় হিসেবে।

নতুন আয়কর নিয়ম অনুযায়ী, ভাড়া-মুক্ত বাসস্থানের করযোগ্য মূল্য হ্রাস করা হবে। যার অর্থ কর্মচারীরা কম কর প্রদান করবে। যার ফলে তাদের বাড়িতে নেওয়া বেতন বৃদ্ধি পাবে। অর্থাৎ, এই নিয়ম পরিবর্তনের ফলে এই করদাতারা উপকৃত হবেন। CBDT-এর বিজ্ঞপ্তি অনুসারে, এই পরিবর্তনগুলি বিশেষভাবে উচ্চ-আয়কারী ব্যক্তিদের জন্য উপকৃত করবে বলে আশা করা হচ্ছে, যারা নিয়োগকর্তা প্রদত্ত আবাসন সুবিধাগুলি পান।

প্রসঙ্গত, ২০২৩ সালের ফিনান্স অ্যাক্ট অনুযায়ী, একজন কর্মচারীকে তার নিয়োগকর্তার দ্বারা প্রদত্ত ভাড়া-মুক্ত বাসস্থানের মূল্যের বিষয়ে ‘অনুমোদন’ গণনার উদ্দেশ্যে একটি সংশোধনী এনেছিল। আর এই সংশোধনী থেকেই এই সমস্ত সরকারি কর্মীরা ব্যাপকভাবে উপকৃত হবেন বলে আশা করা হচ্ছে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা