whatsapp channel

Business Idea: মেশিন কিনে বাড়িতেই শুরু করে দিন এই ব্যবসা, আয় হবে লাখ লাখ টাকা

ভারতের নাগরিকদের মধ্যে দিনের পর দিন ব্যবসা করার প্রবণতা বৃদ্ধি পাচ্ছে ব্যাপকভাবে। তাই অনেকেই এখন বিভিন্ন 'স্টার্ট-আপ' করার কথা চিন্তাভাবনা করছেন। দেশে চাকরির দুরবস্থা থেকেই মানুষের মনে বিগত দশকে এই…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

ভারতের নাগরিকদের মধ্যে দিনের পর দিন ব্যবসা করার প্রবণতা বৃদ্ধি পাচ্ছে ব্যাপকভাবে। তাই অনেকেই এখন বিভিন্ন ‘স্টার্ট-আপ’ করার কথা চিন্তাভাবনা করছেন। দেশে চাকরির দুরবস্থা থেকেই মানুষের মনে বিগত দশকে এই পরিবর্তন এসেছে বলে দেখা গেছে এক সমীক্ষায়। কিন্তু ব্যবসার কথা ভাবা আর ব্যবসা শুরু করার মধ্যে বিস্তর পার্থক্য রয়েছে। কারণ ব্যবসা করার কথা ভেবে নেওয়া যায় অনায়াসে, কিন্তু ব্যবসা শুরু করতে গেলে মূলধন থেকে কাঁচামালের যোগান এমনকি দ্রব্যের বিক্রয়স্থল খুঁজতে হিমসিম খেয়ে যান অনেকেই।

তবে এই প্রতিবেদনে আপনার জন্য এমন একটি ব্যবসার সন্ধান রয়েছে যা আপনি মাত্র কয়েকলক্ষ টাকা থেকেই শুরু করতে পারবেন। এই ব্যবসাটি হল চাউমিন তৈরির ব্যবসা। আজকাল এই খাবারটি প্রায় সকলের বাড়িতেই পৌঁছায়। কয়েকবছর আগে অবধি শুধুমাত্র প্লেটে স্থান পেলেও, বর্তমান সময়ে চাউমিন, পাস্তা ও ম্যাকরেনির মতো খাবারের ভক্ত হয়েছেন অনেকেই। তাই এই ব্যবসাটি দিনের পর দিন কিন্তু বাড়ছে। তাই এই ব্যবসা ঠিকঠাক করতে পারলে মাসে লক্ষাধিক টাকা আয় করা সম্ভব।

এই ব্যবসা আপনি শুরু করতে পারবেন ছোট পরিসরে। কর্থাৎ বাড়ির একটি ফাঁকা জায়গায় এই ব্যবসা শুরু করা যায়। তবে তার জন্য কিছুটা মূলধন জমিয়ে কিনে ফেলতে হবে একটি মেশিন। এই মেশিন থেকে অনায়াসে যে কেউ চাউমিন, পাস্তা ও ম্যাকরেনির মতো খাবার বানাতে পারবেন। আজ্ঞে হ্যাঁ, একটিই মেশিনে তৈরি করা সম্ভব তিন রকমের খাবার। তার জন্য শুধুমাত্র মেশিনের সুইচ অন করে ঠিকমতো কাঁচামাল অর্থাৎ ময়দা দিতে হবে। আর যেহেতু মেশিনটি ছোট, তাই সহজেই এটি করা যাবে।

এবার এই ব্যবসাকে লাভজনক কিভাবে বলা যাবে? তার অন্যতম কারণ হল ভিনদেশী এইসব খাবারের চাহিদা বৃদ্ধি। আজকাল ফাস্ট ফুড হিসেবে হোক কিংবা বাড়িতে বানানো খাবার হিসেবেই হোক- চাউমিন ও পাস্তার ব্যবহার সব জায়গাতেই হয়ে থাকে। তাই সঠিকভাবে বিক্রি করতে পারলেই কেল্লাফতে। বলা বাহুল্য, এক্ষেত্রে প্রতি কেজিতে ১০ টাকা লাভ করা যাবে। এবার সারাদিনে ৮ ঘন্টা কাজ করে ২৫০ কেজি দ্রব্য উৎপাদন করা যায়। অর্থাৎ এক্ষেত্রে সারাদিনে বিপুল পরিমাণ টাকা রোজগারের সুযোগ থাকছে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা