whatsapp channel

Income Tax: ৩১শে জুলাইয়ের পর আয়কর জমা দিলেও লাগবে না জরিমানা, এই নিয়মটি জেনে রাখা দরকার

ভারতে নতুন আর্থিক বছর শুরু হয়েছে ১লা এপ্রিল থেকেই। আর নতুন অর্থবর্ষ মানেই নতুনভাবে আয়কর ফাইল করার সময় আসন্ন। ২০২২-২৩ আর্থিক বছরের জন্য আয়কর রিটার্ন ফাইল করার প্রক্রিয়াও ইতিমধ্যে শুরু…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

ভারতে নতুন আর্থিক বছর শুরু হয়েছে ১লা এপ্রিল থেকেই। আর নতুন অর্থবর্ষ মানেই নতুনভাবে আয়কর ফাইল করার সময় আসন্ন। ২০২২-২৩ আর্থিক বছরের জন্য আয়কর রিটার্ন ফাইল করার প্রক্রিয়াও ইতিমধ্যে শুরু হয়েছে। আর এই প্রক্রিয়া চলবে আগামী ৩১ শে জুলাই অবধি। এই নির্দিষ্ট তারিখের আগেই করযোগ্য ব্যক্তিদের আয়কর রিটার্ন দাখিল করতে হবে। আয়কর দাখিল না করা হলে করযোগ্য সেই ব্যক্তিকে নোটিস পাঠায় আয়কর দফতর। যার ফলে জরিমানা দিয়ে করদাতাকে আয়কর প্রদান করতে হয়। তবে কিছু ক্ষেত্রে জরিমানা ছাড়াও শেষ তারিখের পর আয়কর জমা দেওয়া যায়।

উল্লেখ্য, আয়কর বিভাগের প্রকাশিত তথ্য অনুসারে, ২৩ শে জুলাই পর্যন্ত ৪ কোটিরও বেশি নাগরিক আইটিআর ফাইল করেছেন। আয়কর বিভাগের পলহ থেকে আরও জানানো হয়েছে যে এবার এ পর্যন্ত ৮০ লাখ মানুষকে রিফান্ড দেওয়া হয়েছে। তবে সরকারের পক্ষ থেকে ইতিমধ্যেই স্পষ্ট করা হয়েছে যে এবার আয়কর রিটার্নের শেষ তারিখে কোনও পরিবর্তন হবে না।

এদিকে ই-ফাইলিং সংক্রান্ত ওয়েবসাইট ধীরগতির হওয়ায় এই শেষ সময়ে সমস্যায় পড়েছেন অনেকেই। যারা আইটিআর ফাইল করেন তাদের তরফে বলা হচ্ছে যে ই-ফাইলিং সংক্রান্ত ওয়েবসাইট ইতিমধ্যেই ধীর গতিতে কাজ করছে। অন্যদিকে, আয়কর বিভাগ তরফ থেকে আয়করদাতাদের প্রতিনিয়ত সচেতন করা হচ্ছে। দফতরের তরফে বলা হয়েছিল যে কোনও ধরনের জরিমানা এড়াতে, সময়মতো আইটিআর ফাইল করুন। তবে কিছু ক্ষেত্রে, শেষ তারিখের পরেও জরিমানা ছাড়াই আইটিআর ফাইল করা যেতে পারে।

আয়কর বিশেষজ্ঞরা বলছেন যে আর্থিক বছরে একজন ব্যক্তির মোট আয় যদি আয়করের ধারা 234F (234F) এর অধীনে মৌলিক ছাড়ের সীমার চেয়ে কম হয়, তাহলে আইটিআর দেরিতে ফাইল করার কোনও পার্থক্য হবে না। সহজ কথায়, যদি ২০২২-২৩ আর্থিক বছরে আপনার মোট আয় পুরানো নিয়ম অনুযায়ী ২.৫ লক্ষ টাকা বা তার কম হয়, তাহলে এই নিয়মটি আপনার ক্ষেত্রে প্রযোজ্য হবে। এই নিয়মের অধীনে, ৩১ শে জুলাইয়ের পর আয়কর জমা দেওয়ার জন্য আপনাকে জরিমানা দিতে হবে না।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা