whatsapp channel

SBI: গ্রাহকদের বাড়িতে ‘সারপ্রাইজ গিফট’ পাঠাচ্ছে স্টেট ব্যাঙ্ক, এইভাবে পেতে পারেন আপনিও

বর্তমান সময়ে জিনিসের মূল্যবৃদ্ধি ব্যাপকভাবে ঘটেছে গোটা দেশে। আর সাধারণ মধ্যবিত্তদের জীবনধারাও এমনভাবে সজ্জিত হয়েছে, যেখানে দরকার পড়ে অনেক দামিদামি জিনিসপত্রের। কিন্তু দরকার পড়লেও সামর্থ্য কুলোয় না অনেকের। এছাড়াও বাড়ি…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

বর্তমান সময়ে জিনিসের মূল্যবৃদ্ধি ব্যাপকভাবে ঘটেছে গোটা দেশে। আর সাধারণ মধ্যবিত্তদের জীবনধারাও এমনভাবে সজ্জিত হয়েছে, যেখানে দরকার পড়ে অনেক দামিদামি জিনিসপত্রের। কিন্তু দরকার পড়লেও সামর্থ্য কুলোয় না অনেকের। এছাড়াও বাড়ি বানানো হোক কিংবা গাড়ি কেনা কিংবা উচ্চশিক্ষায় ভর্তি হওয়া- এইসব ক্ষেত্রেই একই সময় অনেকটা পরিমান টাকার দরকার পড়ে অনেকের। কিন্তু সেই পরিমান টাকা সেই মুহূর্তে না পেয়ে অনেকেই লোনের বিষয়ে চিন্তাভাবনা করেন।

আর এই লোনের বিষয়ে সাধারণ নাগরিকদের মধ্যে সর্বাপেক্ষা জনপ্রিয়তা পেয়ে আসে বড়সড় রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলি। যদিও সব ব্যাঙ্কের থেকে তালিকার উপরে থাকে ভারতীয় স্টেট ব্যাঙ্ক (SBI)। তাই বিপুল পরিমাণ নাগরিক স্টেট ব্যাঙ্ক থেকে নানা রকম লোন নিয়ে থাকেন। কিন্তু লোন নিয়ে তার কিস্তি শোধ দিতে অনেকেই ইচ্ছাকৃত ভাবে দেরি করে, আবার অনেকেই নানা কারণে লোন পরিশোধ করতে পারেন না। তবে এবার এই লোনের বিষয়ে স্বচ্ছতা আনতে এক বড়সড় পদক্ষেপ নিলো স্টেট ব্যাঙ্ক।

সম্প্রতি, লোন গ্রাহকদের বাড়িতে না জানিয়েই উপহার পাঠাতে শুরু করেছে স্টেট ব্যাঙ্ক কর্তৃপক্ষ। আর এই উপহারে থাকছে নানা রকমারি চকোলেট। তবে সব গ্রাহকরা কিন্তু এই উপহার পাচ্ছেন না, এই উপহার দেওয়া হচ্ছে শুধুমাত্র লোন গ্রাহকদের। এর মধ্যে যারা লোন পরিশোধ করতে পারেননি বা লোনের কিস্তি বাকি রেখেছেন, তাদের বাড়িতেই আগে চকোলেট উপহার পাঠাচ্ছে স্টেট ব্যাঙ্ক। এই বিষয়টি অনেকটাই রাস্তায় হেলমেটবিহীন বাইক আরোহীদের গোলাপ ফুল দেওয়ার মতোই শিক্ষা দেওয়ার অভিনব পদ্ধতি বলেই মনে করা হচ্ছে।

প্রসঙ্গত, গত ত্রৈমাসিক হিসেবে স্টেট ব্যাংকের থেকে নরম লোনের পরিমান যেমন অনেকটাই বেড়েছে, তেমনই আবার লোনের কিস্তি শোধ করার পরিমান একই অনুপাতে কমেছে। সম্প্রতি, স্টেট ব্যাঙ্কের ২০২৩-এর জুন মাসে ত্রৈমাসিক ঋণের পরিমাণ বেড়েছে ১৬.৪৬ শতাংশ। যার বর্তমান বাজারদর ১২,০৪,২৭৯ কোটি টাকা। আগের বছর এই লোনের পরিমাণ ছিল ১০,৩৪,১১১ কোটি টাকা। অন্যদিকে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার লোন নেওয়ার অ্যাকাউন্ট-এর সংখ্যাও ১৩.০৯ শতাংশ বেড়ে হয়েছে ৩৩,০৩,৭৩১ কোটি টাকা।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা