Finance News

DA Hike: প্রতীক্ষার অবসান, ভোটের আগে ফের বাড়ল সরকারি কর্মচারীদের ডিএ

দীর্ঘ অপেক্ষার অবসান হল। প্রত্যাশা মতোই মার্চ মাসের শুরুতেই সরকারি কর্মচারীদের (Central Government Employees) জন্য বড় সুখবর দিল কেন্দ্রীয় সরকার। আরো চার শতাংশ মহার্ঘ ভাতা (DA) বাড়ল কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের। লোকসভা নির্বাচনের প্রাক্কালে বৃহস্পতিবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী পীযূষ গোয়েল মহার্ঘ ভাতা বৃদ্ধির খবর ঘোষণা করেন। ২০২৪ সালের ১ লা জানুয়ারি থেকে বর্ধিত হারে মহার্ঘ ভাতা পাবেন কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং কেন্দ্রের পেনশনভোগী কর্মচারীরা।

এতদিন পর্যন্ত সপ্তম বেতন কমিশনের আওতায় ৪৬ শতাংশ হারে ডিএ পাচ্ছিলেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা। ২০২৩ সালের অক্টোবর মাসে সরকারি কর্মচারীদের ডিএ এবং পেনশনভোগীদের ডিআর চার শতাংশ বাড়ানো হয়েছিল। তাতে ৪২ শতাংশ থেকে ৪৬ শতাংশ পর্যন্ত ডিএ বৃদ্ধি পেয়েছিল। এতে প্রায় ৪৯ লক্ষ কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং প্রায় ৬৮ লক্ষ পেনশনভোগীদের উপকার হয়েছিল।

এবার মহার্ঘ ভাতা চার শতাংশ বাড়িয়ে দাঁড়াল ৫০ শতাংশ। এতে প্রায় ৪৯ লক্ষ সরকারি কর্মচারী এবং ৬৭ লক্ষ পেনশনভোগীরা উপকৃত হতে চলেছেন। কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্তে বছরে প্রায় ৯৪০০ কোটি টাকা আর্থিক বোঝাও বাড়তে চলেছে। শ্রম মন্ত্রণালয়ের অধীনে থাকা শ্রম ব্যুরোর CPI-IW এর সূচকের ভিত্তিতে সরকারি কর্মচারীদের ডি এ নির্ধারণ করা হয়। মুদ্রাস্ফীতির উপরে ভিত্তি করে বাড়ানো হয় ডি এ।

কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা ৪ শতাংশ বাড়ানোর ফলে রাজ্যের সঙ্গে ফারাক বেড়ে গেল আরো। কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের সঙ্গে রাজ্য সরকারি কর্মচারীদের ডিএ এর ফারাক ছিল ৪০ শতাংশ। কিন্তু চলতি অর্থবর্ষের বাজেট পেশ করার সময়ে রাজ্য সরকারি কর্মচারীদের ডিএ আরো চার শতাংশ বাড়ানোর ঘোষণা করেছিল রাজ্য সরকার। তারপর কেন্দ্রের সঙ্গে ডিএ এর পার্থক্য দাঁড়িয়েছিল ৩৬ শতাংশে। কিন্তু এখন কেন্দ্র আরো চার শতাংশ ডিএ বাড়িয়ে দেওয়ায় ফারাক আবারো বেড়ে দাঁড়াল ৪০ শতাংশ। উল্লেখ্য, ডিএ এর পাশাপাশি যাতাঢ়াত, ক্যান্টিনে খাওয়ার ভাতা এবং ডেপুটেশন ভাতা বাড়ানো হয়েছে ২৫ শতাংশ। কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বাড়ি ভাড়া ভাতাও বৃদ্ধি করা হয়েছে।

whatsapp logo

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই